সোমবার ১ মার্চ ২০২১



অভিযোগের মুখে কানাডিয়ান গভর্নর জেনারেলের পদত্যাগ 


বাংলা নিউজ ব্যাংক :
24.01.2021

নিউজ ডেস্ক: কর্মচারীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ ওঠার পর পদত্যাগ করেছেন কানাডার গভর্নর জেনারেল জুলি পায়েট। বৃহস্পতিবার তার পদত্যাগের আগে কানাডার আর কোনো গভর্নর জেনারেল নিজের পদ ছাড়তে বাধ্য হননি।

কর্মক্ষেত্রে বাজে পরিবেশ ও কর্মচারীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে গত বছর জুলির বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছিল। তদন্ত প্রতিবেদনে গভর্নর জেনারেলের অফিসের অভ্যন্তরীণ কাজের পরিবেশ সম্পর্কে খুব নেতিবাচক চিত্র উঠে আসে।

এর পরিপ্রেক্ষিতে বুধবার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জুলির সঙ্গে দেখা করে তাকে পদত্যাগের আহ্বান জানান। পরদিন একই সঙ্গে পদত্যাগ করেন জুলির সেক্রেটারি আসুন্তা ডি লোরেঞ্জোও।

ক্ষমা চেয়ে পদত্যাগপত্রে জুলি পায়েট লিখেছেন, ‘যে কোনো সময় প্রত্যেকের একটি স্বাস্থ্যকর ও নিরাপদ কাজের পরিবেশের অধিকার রয়েছে। আমার অফিসে সেই পরিবেশ ছিল না বলে মনে করি। গত কয়েক মাসে রিডো হলে (গভর্নরের কার্যালয়) যে উত্তেজনা দেখা দিয়েছে সে জন্য আমি দুঃখিত।’

পদত্যাগের পরেও আজীবন বাৎসরিক সম্মানী হিসেবে ৪ লাখ ৯০ হাজার কানাডিয়ান ডলার পাবেন জুলি। জুলি পায়েট একইসঙ্গে ছিলেন এক জন কম্পিউটার ইঞ্জিনিয়ার, অ্যাথলেট ও পিয়ানো বাদক। তিনি ৬টি ভাষায় অনর্গল কথা বলতে পারেন।

১৯৯২ সালে কানাডিয়ান স্পেস এজেন্সি (সিএসএ) ৫ হাজার ৩৩০ আবেদনকারীর মধ্যে মাত্র চার মহাকাশচারীকে নির্বাচিত করে। এদেরও এক জন ছিলেন জুলি পায়েট। তিনি মোট দুই বার ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে গিয়েছিলেন ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি