সোমবার ১ মার্চ ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » অধরাই রইলো খালেদার মিনি পাকিস্তানের স্বপ্ন, পুড়ছেন অন্তরজ্বালায়!



অধরাই রইলো খালেদার মিনি পাকিস্তানের স্বপ্ন, পুড়ছেন অন্তরজ্বালায়!


বাংলা নিউজ ব্যাংক :
25.01.2021

বাংলাদেশি হলেও মনেপ্রাণে পাকিস্তানি মতাদর্শে বিশ্বাসী ছিলেন বিএনপির প্রতিষ্ঠাতা স্বৈরশাসক জিয়াউর রহমান। ক্ষমতা দখল করেই বাংলাদেশকে পাকিস্তানের ভাবধারায় ফিরিয়ে নিতে ষড়যন্ত্রে মেতেছিলেন জিয়া। বদলে দিতে চেয়েছিলেন জাতীয় সংগীত, পতাকার রং, দেশকে বানাতে চেয়েছিলেন মিনি পাকিস্তান। কিন্তু জিয়ার সেই স্বপ্ন অধরাই থেকে যায়। জিয়ার পদাঙ্ক অনুকরণ করে বেগম খালেদা জিয়াও চেয়েছিলেন ধর্মের ভিত্তিতে জঙ্গিবাদের সহায়তায় দেশকে পাকিস্তানের মডেলে গড়তে। বেগম জিয়ারও সেই স্বপ্ন অধরাই থেকে গেলো। জানা গেছে, মিনি পাকিস্তান গড়তে না পারায় মনঃকষ্টে ভুগছেন বেগম জিয়া।

একাধিক গোপন সূত্র বলছে, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার নেপথ্যে খলনায়ক জিয়া ক্ষমতা দখল করেই পাকিস্তানি ভাবধারায় দেশকে পরিচালিত করার অপচেষ্টা করেন। পাকিস্তানের অনুরোধে জামায়াত নেতাদের দেশে ফিরিয়ে এনে রাজনীতি করার সুযোগ করে দেয়া, মুক্তিযুদ্ধবিরোধীদের গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় পদ বিতরণ, ধর্মভিত্তিক রাজনীতির প্রচলন, জাতীয় সংগীত পরিবর্তন, জাতীয় পতাকার রং পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে ষড়যন্ত্রে মেতেছিলেন জিয়া। কিন্তু তার সেই স্বপ্ন পূরণ হয়নি। স্বামীর পদাঙ্ক অনুকরণ করেই ১৯৯১ সালে ক্ষমতায় এসেই বেগম জিয়া পাক সরকারের সাথে যোগাযোগ বাড়িয়ে দেন। পাক সরকারের বিশেষ পরামর্শে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিদের বিনাশ করতে কোমর বেধে নামেন বেগম জিয়া। ২০০১ সালে এসে দেশকে পাকিস্তানের আদলে উগ্রধর্মভিত্তিক রাষ্ট্রে পরিণত করতে জঙ্গিবাদের রাষ্ট্রীয় মদদ দেন বেগম জিয়া। পাকিস্তানের নির্দেশে মুক্তিযুদ্ধের শক্তিগুলোকে কটাক্ষ করতে স্বীকৃত যুদ্ধাপরাধী ও মুক্তিযুদ্ধের ঘোর বিরোধী জামায়াতের ২ নেতাকে মন্ত্রীও বানান বেগম জিয়া। পাকিস্তানের নির্দেশে আঞ্চলিকভাবে ভারতকে দুর্বল করতে দেশটির উত্তর-পূর্বাঞ্চলে জঙ্গিদের মদদ দেয় বেগম জিয়ার সরকার। ধর্মভিত্তিক কট্টর রাষ্ট্র গড়তে পাকিস্তান ফেরত জঙ্গিদের পৃষ্ঠপোষকতা করে তৎকালীন বিএনপি-জামায়াত সরকার। ভৌগলিকভাবে স্বাধীন বাংলাদেশকে মিনি পাকিস্তান বানাতে সব রকমের অপচেষ্টা করেন বেগম জিয়া।

কিন্তু বেগম জিয়ার সেই স্বপ্ন জিয়ার মতোই অধরা থেকে গেলো। চুরি, দুর্নীতি, সীমাহীন লুটপাট করে আখের গোছাতে ব্যস্ত বেগম জিয়া দুর্নীতি মামলায় জেলও খেটেছেন। আপাতত সাময়িক মুক্তি পাওয়া বেগম জিয়া বাংলাদেশকে স্বপ্নের মিনি পাকিস্তান বানাতে ব্যর্থতার অন্তরজ্বালা নিয়ে দিন পার করছেন বলে জানা গেছে। বাংলাদেশকে মিনি পাকিস্তান বানাতে না পারায় দেশটির সমর্থনও হারিয়েছেন বেগম জিয়া ও বিএনপি-এমন গুঞ্জনও চাউর হয়েছে রাজনীতিতে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি