সোমবার ১ মার্চ ২০২১



তাইওয়ানের আকাশে চীনের যুদ্ধ বিমান


বাংলা নিউজ ব্যাংক :
25.01.2021

টানা দ্বিতীয় দিনের মতো তাদের আকাশসীমায় চীনের যুদ্ধ বিমানগুলো বড় ধরনের অনুপ্রবেশ ঘটিয়েছে বলে অভিযোগ করেছে তাইওয়ান। শক্তি প্রদর্শনের এই ঘটনা এমন সময় হলো যখন জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম কর্মদিবস শুরু করলেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, রোববারের অভিযানে ১৫টি বিমান অংশ নেয়। এর পরই একই রকম একটি মহড়া অনুষ্ঠিত হয়। ফলে হুঁশিয়ারি উচ্চারণ করে ওয়াশিংটন। বিশ্লেষকরা বলছেন, তাইওয়ানের প্রতি জো বাইডেনের কতটুকু সমর্থন আছে সেটিই পরীক্ষা করে দেখছে চীন।

এদিকে, বাইডেন ক্ষমতায় আসার পর প্রথম মন্তব্যে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিকে নিজেদের প্রতিরক্ষায় সহায়তার বিষয়ে “দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ” রয়েছে তারা।

সম্প্রতি কয়েক মাস ধরে তাইওয়ানের দক্ষিণাঞ্চল এবং দেশটি নিয়ন্ত্রিত প্রাতাস দ্বীপের মাঝের জলসীমা দিয়ে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে আসছে চীন। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, গত শনিবার তাদের দক্ষিণ-পশ্চিম আকাশ প্রতিরক্ষা এলাকায় চীনের পরমাণু অস্ত্র বহনে সক্ষম আটটি বোমারু বিমান, চারটি ফাইটার জেট এবং একটি সাবমেরিন বিধ্বংসী বিমান প্রবেশ করে।

উল্লেখ্য, তাইওয়ানকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি প্রদেশ হিসেবে গণ্য করে চীন। কিন্তু তাইওয়ান নিজেদের সার্বভৌম রাষ্ট্র হিসেবে মনে করে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি