সোমবার ১ মার্চ ২০২১



ইউরোপ ও ব্রাজিলে ভ্রমণে বাইডেনের নিষেধাজ্ঞা


বাংলা নিউজ ব্যাংক :
25.01.2021

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য, ব্রাজিল, আয়ারল্যান্ডসহ ইউরোপের অধিকাংশ দেশে খুব শিগগিরই ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করবেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

রোববার বাইডেনের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন বলে রয়টার্সের খবরে বলা হয়েছে।

এ ছাড়া গত সোমবার থেকে দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি অবস্থানকারীদের ওপরেও ভ্রমণ নিষেধাজ্ঞার সময় আরও বৃদ্ধি করবেন তিনি। এর আগে, গত সপ্তাহে মাস্ক পরার নিয়ম আরও কঠোর করে নির্বাহী আদেশ দেন জো বাইডেন। ইতিমধ্যেই যুক্তরাষ্ট্রে আসা যাত্রীদের কোয়ারেন্টাইনও বাধ্যতামূলক করা হয়েছে। আর আগামী মাসে যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ হতে পারে বলে সতর্ক করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট।

গত বৃহস্পতিবার বাইডেন বলেন, ‘আমরা একটি জাতীয় জরুরি পরিস্থিতির মধ্যে আছি। তাই জরুরিভাবেই এটি মোকাবিলার সময় হয়েছে।’

এর আগে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কার্যালয় ত্যাগ করার আগে ঘোষণা দিয়েছিলেন, ইউরোপ ও ব্রাজিলের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। তবে বাইডেন প্রশাসন জানায়, তারা দ্রুত এই আদেশ পাল্টাবেন যা আগামীকাল থেকে কার্যকর হবে।

গত বছরের ৩১ জানুয়ারি থেকে ট্রাম্প চীনের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেন। মহামারি আরও বৃদ্ধি পেলে ১৪ মার্চ থেকে এই নিষেধাজ্ঞা ইউরোপের দেশগুলোর ওপরেও কার্যকর হয়। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ আড়াই কোটি ছাড়িয়েছে। এ ছাড়া মৃত্যু হয়েছে চার লাখ ২০ হাজারেরও বেশি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি