সোমবার ১ মার্চ ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » ধোঁয়াশার রাজনীতি থেকে বের হতে পারছে না বিএনপি



ধোঁয়াশার রাজনীতি থেকে বের হতে পারছে না বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
16.02.2021

নিউজ ডেস্ক : ক্ষমতায় থাকাকালীন সময়ে দেশের উন্নয়নে ভূমিকা না রাখতে পারায় জনসমর্থনে পিছিয়ে পড়েছে জামায়াত-বিএনপি। দেশের উন্নয়ন করার পরিবর্তে দেশকে দুর্নীতিতে চ্যাম্পিয়ন ও সন্ত্রাস-জঙ্গিদের আখড়ায় পরিণত করায় বিএনপি-জামায়াত আজ রাজনীতিতে অবস্থান হারিয়েছে। ষড়যন্ত্র ও বিশৃঙ্খলার রাজনীতির কারণে বিএনপি একটা সময়ে এসে বিলুপ্ত হতে বাধ্য হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিশ্লেষকরা এও বলছেন, সাধারণ মানুষের মনোভাবের মূল্যায়ন না করায় তাই ক্ষমতা দখলের দৌঁড়ে কাউকে পাশে পাচ্ছে না বিএনপি। ক্ষমতা ও লোভের রাজনীতির কারণে নীতি বিসর্জন দিয়ে জামায়াতের সঙ্গ নিয়েও দেশবাসীর কাছেও নিগৃহীত হতে হচ্ছে বিএনপিকে।

এদিকে, বিএনপির সার্বিক বিপর্যয় এবং উদ্দেশ্যহীন রাজনীতির জন্য সুপরিকল্পনার অভাব দেখছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক শিক্ষক ও রাজনৈতিক বিশ্লেষক। তার মতে, বাংলাদেশের রাজনীতিতে তারাই সফল হয়েছেন, যারা সাধারণ মানুষের নার্ভ বুঝে রাজনীতি করেছেন। বিএনপি ক্ষমতায় এসে সাধারণ মানুষের মন বোঝার চেষ্টা করেনি। বরং দলটির নেতাকর্মীরা যে যার জায়গা থেকে সাধ্যমতো দুর্নীতি-লুটপাট করে দেশের মানুষকে ঠকিয়েছেন।

তিনি আরো বলেন, বিএনপি-জামায়াতের প্রতারণার রাজনীতি সাধারণ মানুষ অনুধাবন করায় বিগত এক দশকের বেশি ধরে তারা ভোটের রাজনীতিতে বিপর্যস্ত। বিএনপি-জামায়াত কিন্তু দেশের কোন পর্যায়ের রাজনীতিতে এখন প্রতিনিধিত্ব করার সুযোগ পায় না। ‘চোরের দশ দিন আর গৃহস্থের একদিন’- এই প্রবাদটি এখন হাড়ে হাড়ে টের পাচ্ছেন বিএনপির নেতারা।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, রাজনীতিতে এই সমালোচনা দানা বেঁধেছে যে, বিএনপি নাকি এখন অচল পয়সা হয়ে গেছে। বলা হচ্ছে, আমরা খেই হারিয়ে ফেলে রাজনীতির গোলকধাঁধায় হারিয়ে গেছি। দেখুন, ব্যক্তি বা সাংগঠনিক পর্যায়ে মাঝে মাঝে বিপর্যয় নেমে আসে। হ্যাঁ, বিএনপি এখন ঝামেলার মধ্যে আছে। কিন্তু এই বিপদ তো চিরকালীন নয়। সুযোগসন্ধানী নেতাকর্মীরা দল ছাড়ছেন, বিদ্রোহ করছেন। এটা বিএনপির জন্য স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এতে আমরা বিচলিত নই।

তিনি আরো বলেন, যারা দলকে ভালোবাসে তারা সহজেই দলের মায়া ত্যাগ করতে পারবেন না। আমাদের কিছু ভুল ছিলো, কিছুটা অপরিপক্বতা ও অনিয়ম ছিলো। সেটার জন্য ভুগতে হচ্ছে বিএনপিকে, তবে এই ভোগান্তি আজীবনের জন্য নয়। ভাগ্য সবাইকে সুযোগ দেয়। আমরা অতীতের ভুল-ত্রুটি থেকে শিক্ষা নিয়ে আগামীতে নতুন করে ফিরবোই। যারা মনে করছে বিএনপি কোনদিন দাঁড়াতে পারবে না, তারা ভুলের সাগরে ভাসছেন। আমি আশাবাদী, আমি বিএনপির প্রত্যাবর্তন নিয় স্বপ্ন দেখতে ভালোবাসি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি