রবিবার ৭ মার্চ ২০২১



জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক মধুর!


বাংলা নিউজ ব্যাংক :
18.02.2021

নিউজ ডেস্ক: বর্তমানে দুধে ভাতে সম্পর্ক গড়ে তুলেছে বিএনপি-জামায়াত। রাজনীতির বাতাসে এর আগে বহুবার স্বাধীনতাবিরোধী জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্কচ্ছেদের সংবাদ শোনা গেছে। তবে শেষ পর্যন্ত একসঙ্গেই জোটের রাজনীতি করেছে বিএনপি-জামায়াত।

এদিকে জামায়াতে ইসলামীর সঙ্গে বিএনপি জোটবদ্ধ রাজনীতি করবে না, এ বিষয়ে দলটি আনুষ্ঠানিক কোনো ঘোষণা বা বক্তব্য এখনো দেয়নি। তবে বিএনপির কয়েকজন স্থায়ী কমিটির সদস্য জামায়াত ছাড়ার কথা বলেছেন এবং তারা জামায়াতের সঙ্গে রাজনীতি করতে চান না বলেও জানিয়েছেন। তবে এ ধরনের লোকদেখানো বুলি বিএনপি নেতাদের বেশ পুরনো।

জানা গেছে, বিএনপির বেশিরভাগ সদস্যই জামায়াতের সঙ্গ ত্যাগের জন্য মত দিয়েছেন। তবে আদৌ কি জামায়াতকে ত্যাগ করতে পারবে বিএনপি? কারণ জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্কটা দুধে ভাতে সৃষ্টি। তারা যেন এক ছাতার নিচে দুটি মাথা।

২০১৮ সালের নির্বাচনের আগে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনকালেও জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক ছিন্নের কথা সামনে আসে। অনেক নেতাই বিএনপিকে জামায়াত ছাড়ার বিষয়ে বলেন। কিন্তু তখনো সেই কথার প্রতিফলন দেখা যায়নি। সে সময় জাতীয় ঐক্যফ্রন্ট জোটের ড. কামাল হোসেন, এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীসহ আরো অনেকে জোট থেকে সরে দাঁড়ান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দলটির তৃণমূলের নেতা-কর্মীদের অনেকেই জামায়াতে ইসলামীকে বাদ দিয়ে রাজনীতি করার জন্য বিএনপির শীর্ষ নেতৃত্বকে জানিয়েছেন। তবে শীর্ষ নেতাদের কেউ-ই এ বিষয়ে কর্ণপাত করেননি।

বিএনপির কয়েকজন তৃণমূল নেতা-কর্মীর মতে, জামায়াতের সঙ্গে বিএনপির কেবলই নির্বাচনী জোট। ভোটের রাজনীতির কথা মাথায় রেখেই এ জোট করা হয়েছে। এতে বিএনপির অবস্থা দিন দিন আরো খারাপ হচ্ছে। এরইমধ্যে জনগণের আস্থা হারিয়েছে বিএনপি।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, যুদ্ধাপরাধীদের পক্ষ নেয়ায় পর থেকেই বিএনপির দুর্দশা শুরু হয়। তাদের এখনো সেই জামায়াতের সঙ্গে সম্পর্ক আছে। বিএনপির নীতি-নির্ধারকদের মধ্যে জামায়াতসঙ্গ নিয়ে অস্বস্তি তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে বিএনপি-জামায়াত সম্পর্ক ভেঙে যাচ্ছে নাকি টিকে আছে, তাও সিদ্ধান্ত নিতে পারেনি বিএনপি।

বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, জামায়াতকে নিয়ে নতুন কোনো সিদ্ধান্ত এখনো হয়নি। জামায়াত জোটে ছিল, আছে। ভবিষ্যত নিয়ে দলের মধ্যে আলোচনা হচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি