রবিবার ৭ মার্চ ২০২১
  • প্রচ্ছদ » other important » জামায়াতকে সর্বদা ঢাল হিসেবে ব্যবহার করতে চায় বিএনপি!



জামায়াতকে সর্বদা ঢাল হিসেবে ব্যবহার করতে চায় বিএনপি!


বাংলা নিউজ ব্যাংক :
18.02.2021

নিউজ ডেস্ক: দলের নীতি নির্ধারকরা না চাইলেও নিজ স্বার্থেই জামায়াতকে বাঁচিয়ে রাখতে চান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সংশ্লিষ্ট সূত্র মতে, সরকারের দৃষ্টি বিএনপি থেকে জামায়াতের দিকে রাখতে এবং রাজনৈতিকভাবে জামায়াতকে সর্বদা ঢাল হিসেবে ব্যবহার করতেই এ কৌশল অবলম্বন করছেন তারেক।

সূত্রটি জানায়, বিএনপি-জামায়াতের সম্পর্ক নিয়ে রাজনীতিতে টানা-হেঁচড়া শুরু হলেই বিএনপির নীতিনির্ধারকরা জামায়াতের সঙ্গ ত্যাগ করতে উদগ্রীব হয়ে উঠেন। তখন যুদ্ধাপরাধীর তকমা থেকে নিজেদের মুক্ত করতে চান তারা। তবে তারেক রহমান শুরু থেকেই জামায়তপন্থী। তার নীতির সঙ্গে মিল থাকায় দুই দশক ধরে জামায়াতের সঙ্গে জোট করে একই ধারার রাজনীতি করছে বিএনপি।

দলীয় সূত্র থেকে জানা গেছে, বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে জামায়াত ছাড়ার প্রশ্ন উঠলে অধিকাংশ নেতার মত থাকলেও বিষয়টি নিয়ে তারেক বলেন, জামায়াত ছাড়ার বিষয়টি নিয়ে আরো আলাপ-আলোচনার প্রয়োজন আছে। স্বল্প সময়ের চিন্তা না করে দীর্ঘমেয়াদি চিন্তা করতে হবে।

বৈঠকে অংশ নেয়া নাম প্রকাশে অনিচ্ছুক এক নেতা বলেন, আমরা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে জামায়াতের সঙ্গ ত্যাগ করার বিষয়ে অনেক ইতিবাচক ধারণা দিয়েছি। কিন্তু তাতেও তিনি কোনো কর্ণপাত করেননি।

তিনি বলেন, বিএনপির বর্তমান খারাপ অবস্থার জন্য এবং প্রতিবেশীসহ বিশ্বের অনেক দেশের সঙ্গে সম্পর্ক ভালো না থাকার পেছনে যুদ্ধাপরাধে অভিযুক্ত জামায়াতের সঙ্গ দায়ী বলে বৈঠকে যুক্তি দেখিয়েছেন অনেক নেতা। কিন্তু কোনো যুক্তিই কর্ণপাত করেননি তারেক রহমান। তিনি তার একক সিদ্ধান্তে অটল। জামায়াত প্রশ্নে এর চেয়ে বেশি কথা বলতে রাজিও নন তিনি। তারেক রহমান বলেন, এ বিষয়ে আরো সময় নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।

এসব প্রসঙ্গে বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, তারেক রহমানের নেতৃত্বে বিএনপির রাজনীতি প্রথম থেকেই ভুল পথে পরিচালিত হয়ে আসছে।

তারা বলেন, জামায়াতের সঙ্গ ত্যাগ না করায় বিএনপিকে বিশ্বাস করে না জনগণ। বিএনপির ডাকে সাড়া দেয় না তারা। কিন্তু বিএনপি এ বিষয়টি এখন পর্যন্ত আঁচ করতে পারেনি। ফলে তাদের আজ এই করুণ পরিণতি।

তাদের মতে, বৃহত্তর স্বার্থে নয় শুধু দলীয় স্বার্থে তারেক রহমান জামায়াতের সঙ্গে সখ্যতা গড়েছেন। জামায়াতের সঙ্গে সখ্যতা থাকায় দলীয়ভাবে যতটুকু বিএনপি লাভবান হচ্ছে, তার চেয়ে অনেক বেশিই ক্ষতিগ্রস্ত হচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি