সোমবার ১ মার্চ ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » দল নিয়ে মাথা ব্যথা নেই বিএনপি নেতাদের, মন্তব্য ‘যেভাবে চলছে চলুক’!



দল নিয়ে মাথা ব্যথা নেই বিএনপি নেতাদের, মন্তব্য ‘যেভাবে চলছে চলুক’!


বাংলা নিউজ ব্যাংক :
19.02.2021

নিউজ ডেস্ক: যত দিন যাচ্ছে, ততই প্রকাশ্য হয়ে উঠছে বিএনপির অভ্যন্তরীণ গ্রুপিং-কোন্দল-অনৈক্য। আর এসবের পেছনে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকেই দুষছেন অধিকাংশরা। তাদের ভাষ্য, তারেক নিজের মত করে দল চালাচ্ছেন। অন্যের কথা মূল্যায়নের প্রবণতা তার মধ্যে নেই। তাই অযথা পরিশ্রম করে কী লাভ, দল যেভাবে চলছে চলুক না, ক্ষতি কী!

নির্ভরযোগ্য সূত্রের তথ্যমতে, আট হাজার মাইল দূরত্বে থেকে দলের দেখভাল করছেন তারেক রহমান। দেশ থেকে তাকে যা বোঝানো হচ্ছে, তিনি তাই-ই বুঝছেন। এই সুযোগে সুবিধাবাদী মহল ‘মোটা অংকের’ টাকায় হাইব্রিড ও ব্যবসায়ীদের বানের জলের মতো দলে যোগদান করাচ্ছেন দলে। দিচ্ছেন পদ-পদবীও। ফলে দলের সংকট কমার বিপরীতে বরং তা বাড়ছে। কারণ, প্রবীণ ও দলের দুর্দিনে মাঠে থাকা নেতারা এক্ষেত্রে ‘অবজ্ঞা-অবমূল্যায়নের’ স্বীকার হচ্ছেন। তাই আহত পাখির মতো তারা মন খারাপ করে নিজেদের দলীয় কর্মকাণ্ড থেকে গুটিয়ে নিচ্ছেন। আর যা দু’একজনা দলে নামমাত্র থাকছেন, তারা থাকছেন সম্পূর্ণ নিষ্ক্রিয়।

বাংলা নিউজ ব্যাংকের সঙ্গে আলাপনে নাম প্রকাশে অনিচ্ছুক এমন নেতাকর্মীরা বলেন, কিছু বলে দলের বিরাগভাজন হতে চাই না। বিদ্রোহী হিসেবে চিহ্নিত হতে চাই না। বিএনপির নেতা হিসেবে মৃত্যু হলে অন্তত একটি বড় জানাজা হবে, শুধু এই প্রত্যাশাটুকু করি। জানিনা তাও পূরণ হবে কিনা। দল যেভাবে চলছে চলুক। এসব নিয়ে ভেবে আমাদের কী! তারেক রহমানই তো সব। তিনিই সর্বসবা। তার ইশারাতেই সব কিছু চলে। যেখানে টাকার গন্ধ, সেখানেই তিনি অন্ধ।

ক্ষুব্ধ হয়ে তারা আরও বলেন, নিজে লন্ডনে রাজকীয় জীবনযাপন করছেন তারেক। আর এদিকে দেশে অবস্থানরত নেতাকর্মীরা মামলা-হামলায় পর্যুদস্ত হয়ে ক্রমেই হতাশায় নিমজ্জিত হচ্ছেন। অথচ সেসবে তার খেয়াল নেই। তারেকের সমস্ত মনোযোগ সংগঠন নিয়ন্ত্রণের নামে অর্থ বাণিজ্য আর নিজের আখের গোছানো।

তবে এই সংকট থেকে উত্তরণের পথ আছে বলে আশা ব্যক্ত করেছেন বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য। তার মতে, বিদ্যমান সংকট থেকে বের হতে হলে প্রথমেই দলের মূল নেতাকে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য করতে হবে। এরপর সুশৃঙ্খলভাবে সাংগঠনিক তৎপরতা চালাতে হবে। কর্মসূচি ঘোষণা করতে হবে। নির্বাচনে সক্রিয়ভাবে অংশ নিতে হবে। তবেই তো হবে পরিবর্তন। এর আগে নয়।

এ ব্যাপারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার বলেন, দল পরিচালনায় খালেদা জিয়ার সমান ভাবমূর্তি তারেকের নেই। তাকে সেটি অর্জন করতে হবে। নইলে সংকট থেকে বের হতে পারবে না বিএনপি। দল যেভাবে চলছে, সেভাবেই চলবে খুঁড়িয়ে খুঁড়িয়ে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির অধিকাংশ নেতাকর্মীরা এখন রাজনীতি ছেড়ে ব্যবসা-বাণিজ্যে মন দিয়েছেন। কারণ, দলে সঠিক নেতৃত্বের অভাবে চলছে তারেক রহমানের স্বৈরতন্ত্র। তিনি টাকা হলেই অযোগ্য-অন্যায়কে যোগ্য-নায়ের অ্যাখ্যা দিচ্ছেন। তাই দলের ত্যাগী ও দুর্দিনে মাঠে থাকা নেতারা দলের জন্য পণ্ডশ্রম না করে, অপাত্রে ঘি না ঢেলে ‘দল যেভাবে চলছে চলুক’ মনোবৃত্তি নিয়ে চলছেন। এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে বিএনপি, পরিণত হচ্ছে বিলুপ্তপ্রায় রাজনৈতিক দলে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি