রবিবার ৭ মার্চ ২০২১



রাজনৈতিকভাবে আকাল চলছে বিএনপির


বাংলা নিউজ ব্যাংক :
22.02.2021

নিউজ ডেস্ক: বর্তমান সময়ের মতো কখনো এতো সংকটে পড়েনি এক সময়ের সামরিক শাসক জিয়াউর রহমানের হাতে গড়া দল বিএনপি। দুর্নীতি, সাংগঠনিক দুর্বলতা ও নেতৃত্বের কোন্দলে জনসমর্থনহীন হয়ে পড়েছে। রাজনৈতিকভাবে যেন আকাল চলছে দলটির।

রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীদের মতে, অতীত অপকর্মের দায় বহন করতে গিয়ে বিএনপির আজ করুণ দশা। তারা বলেন, ভুল সিদ্ধান্ত ও সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারার কারণে দলটির অস্তিত্ব আজ হুমকির মুখে। দুর্নীতির কারণে দলটির শীর্ষ দুই নেতা দেশের রাজনীতিতে সরাসরি অংশগ্রহণ করতে পারছেন না। এটি বিএনপির মতো দলের জন্য অবশ্যই নেতিবাচক ফল বয়ে আনছে। বিএনপি জনগণের আস্থা অর্জন করতে পারছে না।

বিএনপিকে যদি অতীতের অবস্থানে ফিরতে হয় তাহলে দলটির গুণগত পরিবর্তন প্রয়োজন- এমন মন্তব্য করে তারা বলেন, নিজেদের গায়ে দুর্নীতি ও অপশাসনের তকমা আজো দূর করতে পারেনি দলটি। যার কারণে মানুষ বিএনপিকে ভরসা করে না। এটির জন্য অবশ্য বিএনপির শীর্ষ নেতাদের লাগামহীন দুর্নীতি ও অদক্ষ নেতৃত্ব দায়ী। নেতৃত্বের ব্যাপারে বিএনপি নানাভাবে বিভক্ত। যার কারণে সামনে দুই পা এগুলেও কোন্দলের কারণে চার পা পিছিয়ে যায় বিএনপি।

নেতৃত্ব নিয়ে দলটির ভেতরে-বাইরে এক ধরনের অস্পষ্টতা রয়েছেে উল্লেখ করে নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র ও দায়িত্বশীল নেতা বলেন, সাংগঠনিকভাবে বিএনপি আজ স্থবির হয়ে পড়েছে।

তিনি বলেন, আমার মনে হয়, বেগম জিয়া বা তারেক রহমানের গায়ে দুর্নীতি ও অপশাসনের তকমা থাকায় তাদের পাশে কেউ দাঁড়াতে চায় না। বৃহত্তর স্বার্থে যদি বিএনপিকে বাঁচাতে হয় তাহলে বেগম জিয়া ও তারেক রহমানকে দলের সরাসরি নেতৃত্ব থেকে সরে যেতে হবে।

তিনি আরো বলেন, জনগণের কাছে বিএনপিকে গ্রহণযোগ্য দল হিসেবে উপস্থাপন করতে নতুন নেতৃত্ব তৈরি করতে হবে। তহলেই হয়তো ঘুরে দাঁড়াতে পারবে দলটি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি