রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » গণতন্ত্র নয়, পরিবারতন্ত্রেই ভরসা বিএনপির



গণতন্ত্র নয়, পরিবারতন্ত্রেই ভরসা বিএনপির


বাংলা নিউজ ব্যাংক :
24.02.2021

নিউজ ডেস্ক: গণতন্ত্র নয়, পরিবারতন্ত্রের বলয়ে ঘুরপাক খাচ্ছে বিএনপির রাজনীতি। যার উৎকৃষ্ট প্রমাণ বিএনপির নতুন নেতা ইশরাক হোসেন। ইশরাক হচ্ছেন অবিভক্ত ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে।

জানা গেছে, বিএনপির পরিবারতান্ত্রিক জটিল রাজনীতির কারণে গণতান্ত্রিক প্রক্রিয়া ব্যাহত হয়ে বিভিন্ন নির্বাচনের মনোনয়ন থেকে বাদ পড়েছেন অনেক ত্যাগী ও যোগ্য নেতা।

দায়িত্বশীল একটি সূত্র বলছে, শুধুমাত্র পরিবারতন্ত্রের কারণে জাতীয় সংসদ নির্বাচনসহ প্রায় সব নির্বাচনে হেরেছে বিএনপি। হারিয়েছে দলপাগল সব কর্মী। যার কারণেই প্রতিটি নির্বাচনের মতো পৌর নির্বাচানেও ভরাডুবি হয় বিএনপির। আর এর পেছনে মুখ্য ভূমিকা পালন করছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিভিন্ন সময়ে নির্বাচনে মনোনয়নবঞ্চিত বিএনপির একাধিক নেতা আক্ষেপ করে বলছেন, টাকা আছে যার-দুনিয়া তার। আর মনোনয়ন তো সামান্য ব্যাপার। এ কারণে হাজার যোগ্যতা সত্ত্বেও দলের দুর্দিনে থাকা রাজপথের সাহসী সৈনিকরা মনোনয়নবঞ্চিত হয়েছেন। যেটা অন্যায়।

মনোনয়নবঞ্চিত একাধিক নেতা বলেন, তারেক রহমান হয়তো মনে করছেন দলের ভবিষ্যৎ নেই। সম্ভাবনা নেই তার নিজের দেশে ফেরারও। তাই লন্ডনে বসেই পদ আর মনোনয়ন বিক্রির হারাম টাকাতেই চলবেন তিনি। কিন্তু এতটুকু মস্তিষ্কে গেঁথে রাখা উচিত, পাপ বাপকেও ছাড়ে না। আর এ কারণেই বিএনপির আজ এমন দশা।

দলের জ্যেষ্ঠ নেতারা বলছেন, আমাদের মতের বিরুদ্ধে গিয়েই দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সব সময় পারিবারিক নেতাদের মনোনয়ন দেন। যদিও দেশে অনেক যোগ্য প্রার্থী আছে। যারা দলের দুর্দিনে রাজপথে থেকে নিজেদের অধিকার আদায়ে অটল ছিলেন। কিন্তু তারেকের এমন স্বেচ্ছাচারী মনোভাবের কারণে তারা এখন দলত্যাগে উদ্যত হয়েছেন। কেউবা আবার হচ্ছেন দলবিমুখ। যেটা একটা রাজনৈতিক দলের জন্য অশুভকর।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিভিন্ন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীরা কোন হিসেবে প্রার্থিতা পায় সে বিষয়ে যথেষ্ট প্রশ্ন রয়েছে। জনমত যাচাই কিংবা দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান প্রার্থী নির্বাচনে বারবার যে ঔদ্ধত্যের পরিচয় দিচ্ছেন, তা সত্যিই ন্যাক্করজনক।

রাজনৈতিক বিজ্ঞজনরা আরো বলছেন, লুটপাট আর দুর্নীতির রাজনীতিতে বিশ্বাসী বিএনপি ক্রমেই নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে এই একগুঁয়ে পরিবারতন্ত্রের জন্য। যার ফলাফলে দলত্যাগ কিংবা দলবিমুখ হচ্ছেন বিএনপির পরিশ্রমী কর্মীরা। তবে এতে ভ্রুক্ষেপ নেই তারেক রহমানের। তিনি ব্যস্ত রয়েছেন নিজের আখের গোছাতে। তাইতো মোটা অংকের টাকার বিনিময়ে ‘পরিবারতন্ত্র’কে জিইয়ে রাখতে তিনি বারবার সিনিয়র নেতাদের সন্তানদের মনোনয়ন দিয়ে নিজেকে ‘যোগ্য পালের গোদা’ হিসেবে প্রতিষ্ঠিত করছেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি