বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » ভবিষ্যৎ ভালো নেই জেনে বিএনপি ছাড়ছেন হাজারো নেতা



ভবিষ্যৎ ভালো নেই জেনে বিএনপি ছাড়ছেন হাজারো নেতা


বাংলা নিউজ ব্যাংক :
01.03.2021

দীর্ঘ ১৪ বছরের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপি রাজনীতিতে ধীরে ধীরে নিঃশেষ হয়ে যাচ্ছে। বিগত সময়ে অসংখ্য নেতা বিএনপির রাজনীতি ত্যাগ করে অন্য দলে যোগ দিয়েছেন। এছাড়া জাতীয় নির্বাচন থেকে শুরু করে স্থানীয় সরকার নির্বাচনেও ভয়ানক পরাজয় বলে দিচ্ছে বিএনপির সক্ষমতা কতটুকু।

বিএনপির অবস্থাকে ভিন্ন ভাবে বিশ্লেষণ করেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, যদিও বিএনপি ১৪ বছর যাবত ক্ষমতায় নেই, এমনকি বিএনপি কোনো নির্বাচনেই সফল হতে পারছে না। তবে আমরা বিশ্বাস করি, বিএনপি আবার ঘুরে দাঁড়াবে। আজ সফল হতে না পারলেও অদূর ভবিষ্যতে আমরা সফলতার মুখ দেখবোই দেখবো।

এই বিষয়ে বিশিষ্ট রাজনীতিবিদ অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, বলতে দ্বিধা নেই যে, নেতৃত্ব সংকটে পড়েছে বিএনপি। আমার পরে অসংখ্য নেতাই বিএনপি থেকে বেরিয়ে গিয়েছেন। মূলত এই দলের কোনো ভবিষ্যৎ নেই। এজন্য তারা পদত্যাগ করছেন। বিএনপি থেকে কেউ পদত্যাগ করলে দলে থাকা নেতারা বলেন, এতে বিএনপির কিছু আসে যায় না। যদি এভাবেই চলতে থাকে তবে বিএনপি একদিন নেতৃত্বশূন্য হয়ে পড়বে বলে ধারণা করা যাচ্ছে।

বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপির প্রতিটি নেতাই গুরুত্বপূর্ণ। বর্তমানে বিএনপি রাজনৈতিক সংকটে রয়েছে। আর এই সুযোগে বিগত চার বছরে অনেক নেতাই দল ছেড়ে চলে যাচ্ছেন। এতে আমাদের লড়াই করার শক্তি কিছুটা হলেও কমে যাচ্ছে। তবে কিছু নেতা বলছেন, দু একটা পাতা ঝরলে তাতে কিছু হয় না, এটা শুধু মাত্র বলার জন্য বলা। হেরে যাবার কারণ হিসেবে সব সময় হেরে যাওয়া দলটি বিভিন্ন অজুহাত দেয়। কিন্তু দিন শেষে হার তো স্বীকার করতেই হয়।

এদিকে বিএনপির বর্তমান অবস্থা বিশ্লেষণ করে একজন রাজনৈতিক বিশ্লেষক বলেন, একে একে সব নেতাই বিএনপি ছেড়ে চলে যাচ্ছেন। আর প্রতিবারই বিএনপি বলছে, এতে কিছু আসে যায় না। এসব কথা বলে শুধুমাত্র জনগণের চিন্তায় বিভ্রান্তি সৃষ্টি করা যায়, কিন্তু জনগণের মন থেকে বিএনপির রাজনৈতিক দুর্বলতার চিত্র মুছে ফেলা যাবে না। মূলত নেতৃত্ব শক্তিশালী না হলে আগামী ২০ বছর পর বিএনপি নামক একটি রাজনৈতিক দল বাংলাদেশে ছিলো তাও ভুলে যাবে সাধারণ জনগণ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি