বুধবার ২১ এপ্রিল ২০২১



সৌদি আরব নিয়ে যে সিদ্ধান্ত জানাল যুক্তরাষ্ট্র


বাংলা নিউজ ব্যাংক :
02.03.2021

সাংবাদিক জামাল খাশোগি হত্যায় সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান জড়িত থাকার খবর প্রকাশের পর থেকেই আকাশে ডানা মেলেছে নানা জল্পনা কল্পনা। সোমবার (১ মার্চ) রাতে যুক্তরাষ্ট্র জানিয়েছে, সৌদি আরবের সাথে সম্পর্ক ছিন্ন করার কোনো চিন্তা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নেই। আন্তর্জাতিক গণমাধ্যম ডয়চে ভেলে থেকে এ তথ্য জানা গেছে।

খবরে বলা হয়েছে, সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, সৌদি আরবে ভিন্ন মতের এক্টিভিস্টিদের ওপর ঘটতে থাকা অত্যাচার যুক্তরাষ্ট্রকে ভাবাচ্ছে। সৌদিকে এসব বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করতে হবে।

তিনি আরও বলেন, ভবিষ্যতে যাতে এ ধরনের অপরাধ না হয় সেদিকে নজর রাখবে যুক্তরাষ্ট্র। সৌদি আরবের সাথে আমাদের সম্পর্ক আরও স্থিতিশীল করার ইচ্ছে আছে। আমরা বিচ্ছেদের চেয়ে সম্পর্ক পুনরুদ্ধার করতে আগ্রহী।

গত শুক্রবার খাশোগি হত্যার বিষয়ে যুক্তরাষ্ট্র কিছু নিষেধাজ্ঞা জারি করেছিল। এ সময় বাইডেন বলেছিলেন, আমরা সাধারণত সৌদি আরবের সাথে কী করণীয় তা নিয়ে সোমবার একটি ঘোষণা দেওয়া হবে।

প্রাইস বলেছিলেন, খাশোগি নিষেধাজ্ঞার’ অধীনে আমেরিকা ইতিমধ্যে ৭৬ জন সৌদি ব্যক্তির প্রবেশ স্থগিত করেছে। তবে তাদের নাম প্রকাশ করা হয়নি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি