মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১



বিএনপিকে সরকারের ‘বি’ টিম বলছে শরিকরা


বাংলা নিউজ ব্যাংক :
04.03.2021

নিউজ ডেস্ক : ২০ দলীয়, জাতীয় ঐক্যফ্রন্টের শরিক ও জামায়াতে ইসলাম ছাড়াই পথ চলছে বিএনপি। সম্প্রতি কুমির ব্যবসায়ী মুশতাক আহমেদের মৃত্যু নিয়ে বিএনপি মাঠে নামলেও শরিককে ডাকছে না তারা। এমন প্রেক্ষাপটে ‘সরকারের সঙ্গে বিএনপির গোপন সমঝোতা’র সন্দেহ তৈরি হয়েছে শরিকদের মধ্যে।

২০ দলীয় জোট ও ঐক্যফ্রন্টের নেতাদের অনেকেই বলছেন, বিএনপি হঠাৎ করেই ‘একলা চলো নীতি’ গ্রহণ করেছে। তারা এককভাবে কর্মসূচি পালন করার আগে জোটের কারও সঙ্গে কোনো আলোচনা করেনি। এই নিয়ে জোট নেতাদের কোনো ইঙ্গিতও দেননি বিএনপির নেতারা। সর্বশেষ ১৪ ফেব্রুয়ারি জামায়াতের সঙ্গে হওয়া মিটিংয়ে ঐক্যবদ্ধ থাকার কথা বলেছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আর ২০ দলীয় জোটের বৈঠকে জোটবদ্ধভাবে কর্মসূচি পালন করার কথা দিয়েছিলেন জোটের সমন্বয়ক ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

কিন্তু ২০ দলের কাউকেই মুশতাক ইস্যুতে মাঠে দেখা যায়নি। সঙ্গে জামায়াত মুশতাক আহমেদকে সরকারি চর বলে আখ্যায়িত করেছে।

নেতারা বলছেন, সম্প্রতি জোটসঙ্গীদের সঙ্গে আলোচনা ছাড়াই বিএনপি এককভাবে কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে। এখন সরকারের সঙ্গে বিএনপির কোন সমঝোতা হয়েছে কিনা তা নিয়ে সন্দেহ সৃষ্টি হয়েছে। কোনো সমঝোতা ছাড়াই সরকার কেন হঠাৎ করে বিএনপিকে রাস্তাঘাট বন্ধ করে সমাবেশ করার অনুমতি দিচ্ছে? আবার একে একে বিএনপির নেতারাও সবাই কারামুক্ত হচ্ছেন? ব্যাপারগুলো মোটেই স্বাভাবিক বলে করছেন না জোটের শরিক দলগুলো।

নাম প্রকাশে অনিচ্ছুক ২০ দলীয় জোটের একটি শরিক দলের শীর্ষ নেতা বলেন, খালেদা জিয়ার মুক্তি বা অন্য কোনো বিষয় নিয়ে সরকারের সঙ্গে বিএনপির কোনো সমঝোতা হয়েছে কিনা তা স্পষ্ট করে বলা যাচ্ছে না। তবে মূল বিষয় হচ্ছে, বিএনপি যেখানে সমাবেশ করার অনুমতি চাচ্ছে সরকার সেখানেই অনুমতি দিচ্ছে। সন্দেহের মূল জায়গাটা এখানেই।

এ প্রসঙ্গে জামায়াত নেতা ড. তুহিন মালিক বলেন, জামায়াতের ক্ষতি যেটা হওয়ার, সেটা হয়েই গেছে। বিএনপির নেতৃত্বের প্রতি এখন আর কোনো আস্থা নেই! ফলে স্পষ্টই বোঝা যাচ্ছে, বিএনপি জোটের রাজনীতির উপর সওয়ার হয়ে ক্ষমতায় যাওয়ার আশাবাদী ছিলো। সেটি সম্ভব না হওয়ায় মন খারাপ করে এখন ‘একলা চলো নীতি’ গ্রহণ করছে! এখন হয়তো অন্যকিছুতে আশাবাদী হয়ে আছে বিএনপি, যা আমরা জানি না। কাউকে কিছু বললো না, হঠাৎ করে তারা চলে গেলো একক কর্মসূচিতে!



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি