মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১



আন্দোলন কর্মসূচি দেয়ার মতো নেতৃত্ব বিএনপিতে নেই


বাংলা নিউজ ব্যাংক :
04.03.2021

নিউজ ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ সরকার গঠন করে। এরপর বিএনপির তৃণমূলের দাবি ছিলো- কঠোর কর্মসূচি দিয়ে আন্দোলন করার। কিন্তু কেন্দ্র থেকে সামান্য বিক্ষোভ আর সমাবেশ ছাড়া তেমন কোনো কর্মসূচি দিতে পারেনি দলটি। এতে বিএনপির কেন্দ্রীয় নেতাদের প্রতি ক্ষোভ বাড়ছে তৃণমূলের।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, অদক্ষ নেতৃত্ব আর সিদ্ধান্তহীনতার কারণেই বিএনপির হাইকমান্ড কর্মসূচি দিতে ব্যর্থ হয়েছে। বছরজুড়ে বিএনপির সিনিয়র নেতা থেকে শুরু করে মাঝারি ও তৃণমূল নেতারা দোয়া-মোনাজাত, কালো পতাকা মিছিল, মানববন্ধন, সমাবেশ, ঘরোয়া আলোচনা সভা আর ছোটখাটো বিক্ষোভ কর্মসূচি করেছে। এ সময় তারা বড় আন্দোলনের হুমকি দিলেও কার্যত কোনো কর্মসূচি গ্রহণ করতে পারেনি। এমনকি ঢাকার বাইরের বিভাগীয় শহরগুলোতেও বড় সমাবেশ করতে ব্যর্থ হয়েছে তারা।

তারা বলেন, কে দেবে বিএনপির কর্মসূচি? বিএনপি নেতা-কর্মীদের কর্মসূচি দিয়ে মাঠে থাকার সাহস নেই। এ পর্যন্ত তাদের নেতাকর্মীরা কোনো আন্দোলন বেগবান করতে পারেনি। এমনকি আন্দোলনের ডাক দিলেও বিএনপির নেতাকর্মীরা মাঠে আসেন না। আর বর্তমানে তো বিএনপিতে কর্মসূচি দেয়ার মতো কেউই নেই।

তারা আরো বলেন, বিএনপির সিনিয়র নেতারা ঘরে বসে শুধু প্রেস ব্রিফিং আর সরকারের সমালোচনা করতেই ব্যস্ত। বলা চলে, বিএনপির নেতারা শুধু নামে আছে, রাজনীতির মাঠে নেই। আর সেই ক্ষোভ থেকেই নেতাকর্মীদের মধ্যে এক ধরনের দূরত্ব বাড়ছে। বর্তমানে বিএনপির মধ্যে অভ্যন্তরীণ কোন্দল আর হিংসাত্মক রাজনীতি প্রকাশ্যে চলছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর থেকে শুরু করে সিনিয়র নেতারা যথাসময়ে কঠিন কর্মসূচি দেয়ার কথা বলেন। তবে বছরের পর বছর পার হলেও এই কর্মসূচি শুধু বক্তব্যের মধ্যেই রয়েছে, মাঠের রাজনীতি ও আন্দোলন তাদের পক্ষে করা সম্ভব হয়নি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সম্প্রতি এক অনুষ্ঠানে বলেন, বিএনপির আন্দোলন শুধু মুখে মুখেই। বাস্তবে মাঠের আন্দোলন করার সাহস তাদের নেই। আর আন্দোলনের ডাক দিয়ে ঘরে বসে থাকেন তারা। এতোগুলো বছরের মধ্যে একটি আন্দোলনও করতে পারেনি বিএনপি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি