মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » বিএনপির ফিরে আশাকে কঠিন বলছেন বিশ্লেষকরা



বিএনপির ফিরে আশাকে কঠিন বলছেন বিশ্লেষকরা


বাংলা নিউজ ব্যাংক :
10.03.2021

নিউজ ডেস্ক: কোনো ভাবেই সংকট থেকে বের হতে পারছে না বিএনপি। অপরদিকে দলকে দাঁড়া করানো বাদ দিয়ে সিনিয়র নেতারা একে অপরকে দোষারোপ করতে সদা ব্যস্ত। এ অবস্থায় বিএনপির রাজনীতি কোন দিকে মোড় নিবে তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন দলটির সিনিয়র নেতৃবৃন্দ। পাশাপাশি বিএনপির ঘুরে দাঁড়ানোটা চ্যালেঞ্জের হবে বলে মনে করছেন দলটির সিনিয়র নেতৃবৃন্দ।

দলটির সংস্কারপন্থী কিছু সূত্রে জানা গেছে, কর্মসূচিহীন থাকায় তৃণমূল নেতা-কর্মীরা হতাশার সাগরে ভাসছেন। সিনিয়র নেতাদের সঙ্গে তারেক রহমানের কাজের মিল খুঁজে পাওয়া যাচ্ছে না। তারেক রহমানের সমন্বয়হীনতার সম্পর্কে পুরোপুরি জেনেও দলের ভেতর অবস্থান ধরে রাখতে মুখ বুঝে সব সহ্য করছেন সিনিয়র নেতারা। বৈশ্বিক রাজনীতির প্রেক্ষাপটে বিএনপির ঘুরে দাঁড়ানোটাকে চ্যালেঞ্জ মানছেন নেতারাও।

দলটির একাধিক সিনিয়র নেতার সঙ্গে একান্ত আলাপকালে অভিযোগের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

বিএনপির গোঁজামিল অবস্থার বিষয়ে দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, দল ঢিমেতালে চলছে এ কথা ঠিক। পদ হারানোর ভয়ে অনেকেই মুখ বুঝে অন্যায় সহ্য করছেন। আসলে সত্য উচ্চারণ করার সাহস সবার নেই। দলকে সংগঠিত করা বদলে ক্রমাগত ভুলের কারণে রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়ছে বিএনপি। শিগগির সকল দুর্বলতা দূর করে বিএনপিকে ঘুরে দাঁড়াতে হবে। নাহলে জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা দুনোটাই হারাতে হবে।

এই বিষয়ে দলটির স্থায়ী কমিটির আরেক সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার কিছুটা ক্ষুব্ধ কণ্ঠে বলেন, এ উপমহাদেশে পরিবারতন্ত্রের বাইরে যে কিছু নেই এটি সহজ হিসাব। সে হিসেবে তারেক সাহেবই আছেন। কিন্তু শুধু তারেক নির্ভরতার কারণে দলে বিকল্প নেতৃত্ব উঠে আসছে না। অচিরেই এটি নিয়ে আমাদের ভাবতে হবে।

বিএনপির শুভাকাঙ্ক্ষী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমেদ মনে করেন, খালেদা জিয়ার বয়স বৃদ্ধি ও তারেক রহমান দীর্ঘদিন লন্ডনে অবস্থানের জন্য বিকল্প নেতৃত্ব নিয়ে এমন প্রশ্ন আসাটাই গণতান্ত্রিক রাজনীতির অংশ। তবে বাস্তবতা হলো যে, এমন প্রশ্নকে বিএনপি গ্রহণ করবে কিনা? বেগম জিয়া বরাবরই জনগণের পাশে ছিলেন। কিন্তু বিএনপির অনেক নেতার ভেতর এই গুণ নেই। সুতরাং বিএনপির ঘুরে দাঁড়ানোটা আসলেই চ্যালেঞ্জিং বিষয় বলেই মনে হচ্ছে।

এদিকে, বিএনপির শুভাকাঙ্ক্ষী-সুধী জনদের মধ্যেও বিকল্প নেতৃত্বের সম্ভাবনা নিয়ে আলোচনা হচ্ছে বলে জানা গেছে। বলা হচ্ছে, দলের ভেতরে তারেক রহমানের ব্যাপক জনপ্রিয়তা থাকলেও বিশেষ করে ভারতসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তার ভাবমূর্তির সংকট আছে। অনেকের মতে, এ কারণেই বর্তমান বিশ্ব বাস্তবতায় বিএনপি ঘুরে দাঁড়াতে পারছে না। অনেকে এমনও বলছেন, তারেক রহমান নেতৃত্বে থাকলে বিএনপির চাকা ঘুরবে না।

এমন প্রেক্ষাপটে ভঙ্গুর দশা থেকে বের হয়ে চ্যালেঞ্জ মোকাবেলা করে বিএনপি স্বরূপে ফিরতে পারবে কিনা এমন প্রশ্ন এখন ঘুরছে রাজনীতি সচেতন নাগরিকদের মনে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি