রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » নামেই সীমাবদ্ধ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কার্যক্রম



নামেই সীমাবদ্ধ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কার্যক্রম


বাংলা নিউজ ব্যাংক :
14.03.2021

নিউজ ডেস্ক: সাধারণ মানুষের অধিকার রক্ষা ও জনগণকে স্বেচ্ছায় সেবা দেয়ার লক্ষ্য নিয়ে গঠিত হলেও কোনো রকম সেবামূলক কার্যক্রমের অংশীদার হচ্ছে না বিএনপির অঙ্গ-সংগঠন ‘জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল’। এক অর্থে নামেই সীমাবদ্ধ রয়েছে সংগঠনটির যাবতীয় কার্যক্রম। নাম সর্বস্ব অঙ্গ-সংগঠন হওয়ায় অবহেলাও জুটছে নেতাকর্মীদের কপালে।

দলীয় সূত্র মতে, সমন্বয়হীনতা ও অবহেলা, খোঁজখবর না নেয়া, আর্থিক অনুদান বন্ধ করে দেয়ার মতো একাধিক কারণে স্থবির হয়ে পড়েছে সংগঠনটির কার্যকলাপ।

স্বেচ্ছাসেবক দলের একাধিক কেন্দ্রীয় নেতার সঙ্গে কথা বলে তথ্যের সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

এই বিষয়ে ক্ষোভ প্রকাশ করে স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, স্বেচ্ছাশ্রম দিয়ে দেশ সেবার কথা বলা হলেও মূলত রাজনৈতিক কর্মকাণ্ডকেই প্রাধান্য দিতে হয় স্বেচ্ছাসেবক দলকে। স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে দেশব্যাপী কর্মসূচি দেয়ার ইচ্ছা থাকলেও রাজনৈতিক কারণে হয়ে ওঠে না। এছাড়া বিগত ৫ বছরে স্বেচ্ছাসেবক দলের কমিটিকে কোনো আর্থিক অনুদান দেয়া হয়নি। অনেকটা ‘নিজের খেয়ে বনের মোষ তাড়ানো’র মতো অবস্থা আমাদের। এভাবে তো একটা সংগঠন চলতে পারে না। সেখানে আবার স্বেচ্ছাশ্রম কীভাবে দেয়া যায়?

সংগঠনের আদর্শ থেকে বিচ্যুত হওয়া প্রসঙ্গে স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া বলেন, বিএনপি থেকে আমাদের সংগঠনের জন্য নির্ধারিত কোনো আর্থিক বরাদ্দ নেই। অঙ্গ-সংগঠন হওয়ায় স্বেচ্ছাসেবক দল স্বেচ্ছায় সেবা দেয়া তো দূরের কথা, সাংগঠনিক দুর্বলতার কারণে মূল দলের আন্দোলন-সংগ্রামেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে খুব বেশি সমর্থ হচ্ছে না। ফলে সংগঠনটির কার্যক্রম অনেকটাই মুখ থুবড়ে পড়েছে।

প্রসঙ্গত, ১৯৮০ সালে স্বেচ্ছাসেবক দল যাত্রা শুরু করে। দীর্ঘ ৪১ বছর পার করলেও স্বেচ্ছাসেবার আদর্শ থেকে অনেকটাই বিচ্যুত হয়ে আছেন সংগঠনটির নেতাকর্মীরা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি