বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১



বিএনপিতে চলছে অভ্যন্তরীণ গ্রুপিং


বাংলা নিউজ ব্যাংক :
22.03.2021

নিউজ ডেস্ক: যত দিন যাচ্ছে, ততই প্রকাশ্য হয়ে উঠছে বিএনপির অভ্যন্তরীণ গ্রুপিং-কোন্দল-অনৈক্য। আর এসবের পেছনে টাকার ঝনঝনানি রয়েছে। এ ঝনঝনানির কেন্দ্রবিন্দুতে রয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এই অপরাজনীতির জন্য হতাশা প্রকাশ করেছেন কেন্দ্রীয় নেতারা।

নেতারা বলছেন, তারেক নিজের মতো করে দল চালাচ্ছেন। অন্যের কথা মূল্যায়নের প্রবণতা তার মধ্যে নেই। তাই অযথা পরিশ্রম করে কি লাভ, দল যেভাবে চলছে চলুক না, ক্ষতি কি।

দলীয় সূত্র মতে, লন্ডনে বসে দলের নেতৃত্ব দিচ্ছেন তারেক রহমান। দেশ থেকে তাকে যা বোঝানো হচ্ছে, তিনি তাই-ই করছেন। এ সুযোগে সুবিধাবাদী মহল ‘মোটা অংকের’ টাকায় হাইব্রিড ও ব্যবসায়ীদের বানের জলের মতো দলে যোগদান করাচ্ছেন। দিচ্ছেন পদ-পদবিও। এর ফলে দলের সংকট কমার বিপরীতে বরং তা বাড়ছে। কারণ, প্রবীণ ও দলের দুর্দিনে মাঠে থাকা নেতারা এক্ষেত্রে ‘অবজ্ঞা-অবমূল্যায়নের’ স্বীকার হচ্ছেন। তাই আহত পাখির মতো তারা মন খারাপ করে নিজেদের দলীয় কর্মকাণ্ড থেকে গুটিয়ে নিচ্ছেন। আর যা দুই একজন দলে নামমাত্র রয়েছেন, তারা থাকছেন সম্পূর্ণ নিষ্ক্রিয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কেন্দ্রীয় নেতা বলেন, দল যেভাবে চলছে চলুক। এসব নিয়ে ভেবে আমাদের কি! তারেক রহমানই তো সব। তিনিই সর্বেসর্বা। তার ইশারাতেই সব কিছু চলে। যেখানে টাকার গন্ধ, সেখানেই তিনি অন্ধ।

ক্ষুব্ধ হয়ে তিনি আরো বলেন, লন্ডনে রাজকীয় জীবনযাপন করছেন তারেক। আর এদিকে দেশে অবস্থানরত নেতাকর্মীরা হতাশায় নিমজ্জিত হচ্ছেন। অথচ সেসবে তার খেয়াল নেই। তারেকের সমস্ত মনোযোগ সংগঠন নিয়ন্ত্রণের নামে অর্থ বাণিজ্য আর নিজের আখের গোছানো। এসব কর্মকাণ্ডে সব নেতারা হতাশায় রয়েছেন।

দলটির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, দল পরিচালনায় খালেদা জিয়ার সমান ভাবমূর্তি তারেকের নেই। তাকে সেটি অর্জন করতে হবে। নতুবা বিএনপি খুঁড়িয়ে খুঁড়িয়ে চলবে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তারেক রহমানের একক প্রভাব ও মতামত বিএনপিকে নেতৃত্ব শূন্য করছে। তিনি টাকার বিনিময়ে নেতাদের যোগ্যতা বিচার করছেন। তাই দলের ত্যাগী ও দুর্দিনে মাঠে থাকা নেতারা পণ্ডশ্রম না করে ‘দল যেভাবে চলছে চলুক’ মনোবৃত্তি নিয়ে চলছেন। অধিকাংশ নেতাকর্মীরা এখন রাজনীতি ছেড়ে ব্যবসা-বাণিজ্যে মন দিয়েছেন। এর ফলে বিএনপি বিলুপ্তপ্রায় রাজনৈতিক দলে পরিণত হচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি