বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১



দলকে সঠিকভাবে পরিচালনা করতে পারছেন না তারেক


বাংলা নিউজ ব্যাংক :
23.03.2021

নিউজ ডেস্ক: দলকে সঠিকভাবে পরিচালনা করতে পারছেন না তারেক। আর খালেদা ও তারেক এক নন। বিএনপির রাজনীতিতে কোনোদিনই খালেদার জায়গা নিতে পারবে না তারেক। কারণ তারেকের কাছে রাজনীতি মানেই অর্থের লেনদেন।

তারা বলেন, অতীতের নানা ভুল-ভ্রান্তির কারণে বিএনপি এখন রাজনীতির মূল স্রোত থেকে হারিয়ে খাদে পড়ে গেছে। বিএনপির রাজনীতিতে নীতি-নৈতিকতা ও আদর্শের চরম অভাব রয়েছে। দল ও দলীয় নেত্রীর প্রতি তারা কেউই অনুগত নন। আর এ কারণেই খালেদা জিয়াকে আন্দোলন করে মুক্ত করতে পারেননি বিএনপির নেতা-কর্মীরা। সরকারের বিশেষ কৃপায় সাময়িক মুক্তি পেয়েছেন তিনি।

তাদের মতে, খালেদা জিয়া নিজেকে আপোষহীন দাবি করলেও বিএনপি নেতারা আপোষ করতে ভালোবাসেন বলেই প্রতীয়মান হচ্ছে। কারণ বিএনপির নেতারা এখন যার যার সহায়-সম্পদ সামলাতেই ব্যস্ত। তারা দল ও দলীয় নেত্রীর প্রতি আর নিবেদিত নন বলেই মনে হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সময়ের বিএনপির শীর্ষ ও প্রভাবশালী একজন নেতা বলেন, দলের ভবিষ্যৎ সম্পর্কে বুঝতে পেরেই নীরবতা পালন করছেন বিএনপির সিনিয়র নেতারা। দেশের রাজনীতিতে বিএনপি অপশনাল হয়ে পড়েছে, সেটি বুঝতে পেরেই উচ্চবাচ্য করতে রাজি নন মির্জা ফখরুলরা।

সাজার কারণে খালেদার রাজনীতি করার সুযোগ নেই। আবার লন্ডনে বসে দলকে সঠিক নির্দেশনাও দিতে পারছেন না তারেক। নেতৃত্বের ব্যর্থতার কারণে প্রায় দিশেহারা বিএনপি। এ পরিস্থিতিতে বিএনপির রাজনৈতিক কার্যক্রম নেই বললেই চলে। তাই রাজনীতি ছেড়ে বিএনপি নেতা-কর্মীরা যার যার সম্পদ ও আখের গোছাতেই ব্যস্ত হয়ে পড়েছেন।

এছাড়া তারেককে দিয়ে কাজের কাজ কিছুই না হওয়াতে তার স্ত্রী বা কন্যাদের নেতৃত্বে এনে বিএনপিকে চাঙ্গা করার গুঞ্জন দলের মধ্যে রয়েছে। তবে লন্ডনে বিলাসবহুল জীবন ছেড়ে দেশে এসে ভঙ্গুর বিএনপিকে সংগঠিত করার মতো পরিশ্রম করতে রাজি হবেন না তারেক পরিবারের কোনো সদস্যই। তাই বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ অতল গহ্বরে হারিয়ে যাবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি