বুধবার ২১ এপ্রিল ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » লাভ না হওয়ায়, জোট ছেড়ে একলা চলো নীতিতে বিএনপি



লাভ না হওয়ায়, জোট ছেড়ে একলা চলো নীতিতে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
23.03.2021

নিউজ ডেস্ক : প্রায় প্রতিটি নির্বাচনে শোচনীয় পরাজয়ে খানিকটা হাঁপিয়ে উঠেছে বিএনপি। যার কারণে ২০ দল এবং ঐক্যফ্রন্ট থেকে বেরিয়ে আগামীর পথ একাই পার করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপির নীতিনির্ধারকরা।

দলটির অনেক নেতার ধারণা, বিএনপিকে চাপে ফেলে ক্ষমতাসীনদের কাছ থেকে সুবিধা আদায় করতেই জোট দুটির নেতারা বিএনপির বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। দুই জোটের মন রক্ষা করতে গিয়ে খোদ বিএনপিই রাজনৈতিক স্বকীয়তা হারাতে বসেছে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির গুরুত্বপূর্ণ সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বিএনপি একটি স্বতন্ত্র রাজনৈতিক দল। নিঃসন্দেহে বাংলাদেশের বড় একটি দল হলো বিএনপি। তবে বৃহত্তর রাজনৈতিক স্বার্থে বিএনপি জামায়াতসহ অন্যান্য দলগুলোর সঙ্গে রাজনৈতিক জোট বেঁধেছে। এছাড়া নির্বাচনের পূর্বে ঐক্যফ্রন্টের সঙ্গেও হাত মেলায় বিএনপি। কিন্তু নির্বাচনে দুই জোট বিএনপির কোনো উপকারে আসেনি। বরং দলকে বেকায়দায় ফেলেছে এরা।

তিনি আরো বলেন, এই দুই জোটের নেতারা রাজনীতির আড়ালে বিএনপির সাথে ষড়যন্ত্র করেছে। আমাদের গুরুত্বপূর্ণ তথ্যগুলো ক্ষমতাসীনদের কাছে ফাঁস করে দিয়েছে। বিএনপির ছায়ার তলে থেকে এরা আমাদেরই শিকড় কাটার ষড়যন্ত্র করছে। সেই অর্থে ২০ দল-ঐক্যফ্রন্টকে বিএনপির জন্য অভিশাপ বলা যায়।

বিএনপিকে দুটির জোটের অপরাজনীতি থেকে সতর্ক থাকার বিষয়ে পরামর্শ দিয়ে দলটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, নির্বাচনী জোট ২০ দল ও ঐক্যফ্রন্টের প্রতারণা এবং বেঈমানির কারণে বিএনপি আজকে রাজপথে ফিরতে পারছে না। দুই জোটের পরামর্শ গ্রহণ করায় রাজনৈতিক স্বকীয়তা হারানোর শঙ্কায় পড়েছে বিএনপি।

তিনি আরো বলেন, বিএনপিকে ঘুরে দাঁড়াতে হলে ২০ দল ও ঐক্যফ্রন্টকে বেশি গুরুত্ব দেয়াটা ঠিক হবে না। এছাড়া জোটের দলগুলো তো নেতাসর্বস্ব। এদের না আছে জনবল না আছে জনসমর্থন। সুতরাং, বিএনপিকে জোটে নিজের অবস্থান ধরে রাখা শিখতে হবে। তবেই হয়তো শক্তিশালী বিএনপির পুনর্জন্ম সম্ভব।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি