বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১



বিএনপির তৃণমূলের নেতারা পাচ্ছেন না সঠিক নির্দেশনা


বাংলা নিউজ ব্যাংক :
24.03.2021

নিউজ ডেস্ক: বিএনপির দলীয় কোন্দল ও নেতৃত্বের সংকটের কারণে কোনো কিছুই পরিষ্কার হচ্ছে না। দলের হাইকমান্ড থেকে তৃণমূলের নেতারা পর্যন্ত সঠিক দিক-নির্দেশনা পাচ্ছেন না। হাতেগোনা কয়েকজন নীতিনির্ধারণী পর্যায়ের ব্যক্তি দিয়েই চলছে দলটির সব কার্যক্রম।

দলীয় সূত্রে জানা গেছে, দেড় যুগেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে বিএনপি। দলের এ পরিস্থিতিতে খালেদা জিয়াকে নিয়ে আবারো তৈরি হয়েছে ধূম্রজাল। দলীয় চেয়ারপার্সনের জামিনের মেয়াদ বৃদ্ধি, জামায়াতের সঙ্গ ত্যাগ, একাদশ সংসদ নির্বাচনের আগে গঠিত ঐক্যফ্রন্টের কার্যক্রম, সবকিছুতেই যেন এলোমেলো অবস্থায় বিএনপি।

এছাড়া দলের সব কার্যক্রম পরিচালিত হচ্ছে হাতেগোনা কয়েকজন নেতার মাধ্যমে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ও স্থায়ী কমিটির সদস্য সুলতান সালাউদ্দিন আহমেদ টুকু ছাড়া দলের মধ্যে আর কোনো নেতা নেই। সব কার্যক্রম এ তিন-চারজনের মাধ্যমেই কেনো করতে হবে? দলের অভ্যন্তরে এসব বিষয়ে নেতাকর্মীদের ক্ষোভ ও সমালোচনার শেষ নেই।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির এক সময়ের শীর্ষ ও প্রভাবশালী এক নেতা বলেন, বিএনপি প্রতিষ্ঠাকালীন সময় থেকে কোনোদিন সংকটে পড়েনি। কিন্তু বর্তমানে দলের অবস্থা কয়েক ব্যক্তিকেন্দ্রিক হয়ে গেছে।

তিনি আরো বলেন, কোনো এক অদ্ভুত শক্তির বলে বিএনপি নেতারা আজ নিষ্ক্রিয় হয়ে আছেন। প্রত্যেক পর্যায়ের নেতাকর্মীরা আজ রাজনীতি থেকে বিমুখ। তারা পদ-পদবি আঁকড়ে আছেন। নিজেরা সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করছেন না, আবার পদ-পদবিও ছাড়ছেন না। এ অবস্থায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন দলের তৃণমূল পর্যায়ের নেতাকর্মী ও সমর্থকরা। তারা আজ ধোঁয়াশায়।

প্রভাবশালী এ নেতা বলেন, ঘুণেধরা নেতৃত্বের কারণেই বিএনপির আজ এ হাল। দলের দায়িত্ব যেদিন থেকে লন্ডনে পলাতক তারেক রহমানের হাতে তুলে দেয়া হয়েছে, সেদিন থেকেই বিএনপি নামক রাজনৈতিক দলের কফিনে শেষ পেরেক মারা হয়েছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি