বুধবার ২১ এপ্রিল ২০২১



জনবিচ্ছিন্নতার তালিকায় যুক্ত বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
30.03.2021

নিউজ ডেস্ক: রাষ্ট্রীয় ক্ষমতার আসনে আসীন হতে অন্য দলকে আঁকড়ে ধরা প্রবণ রাজনৈতিক দলকে বলা হয় রাজনীতির পরগাছা। এবার রাজনৈতিক দৈন্যদশা এবং জনবিচ্ছিন্নতায় সেই তালিকায় যুক্ত হয়েছে বিএনপি।

সুশীল সমাজের প্রতিনিধিরা মনে করেন, দেশের বৃহৎ জনগোষ্ঠীর কাছে বিএনপির মতাদর্শের কোনো গ্রহণযোগ্যতা ছিল না। কিন্তু নানা অপকৌশলে রাষ্ট্রীয় ক্ষমতায় আসীন হয়েছিল দলটি। কিন্তু মানুষ তাদের অপকৌশল বুঝতে পারায় বিএনপি হালে পানি পাচ্ছে না। এজন্য জনবিচ্ছিন্ন দলে পরিণত হয়েছে বিএনপি।

তাদের দাবি, বিএনপি এখন উগ্র মৌলবাদীদের কর্মসূচিতে সমর্থন দিচ্ছে। কারণ আন্দোলন করার মতো কোনো নৈতিক শক্তি বিএনপির নেই। তাই তারা পরগাছা হয়ে অন্যের কাঁধে ভর করছে। আন্দোলনের জন্য বেশ কয়েকবার ডাক দিয়ে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে দলটি। এ কারণে তাদের কর্মীদের মনোবল ও রাজনীতিতে বিএনপির গ্রহণযোগ্যতা শূন্যের কোঠায় পৌঁছেছে।

জানা গেছে, বিএনপি নিজেরা শক্তিশালী কর্মসূচি দিতে ব্যর্থ। এজন্য কিছু উগ্রবাদী, মৌলবাদী সংগঠন ও কিছু ভুঁইফোড় দলকে পেছন থেকে সমর্থন দিচ্ছে। যেকোনো ইস্যুতে ডা. জাফরুল্লাহ চৌধুরী, মাহমুদুর রহমান মান্না, মামুনুল হক, জোনায়েদ সাকি, নুরুল হক নুর, জামায়াতের ওপর ভর করে আছে দলটি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, রাজনীতিতে যারা আলোচনায় আসে বিএনপি তখন তাদের সঙ্গে যুক্ত হয়ে জোট করে। তাদের ওপর ভর করে রাজনৈতিক ফায়দা হাসিল করতে চায়। কিন্তু দিন দিন বিএনপির অবস্থান দুর্বল হওয়ার কারণে তাদের ওপর আর আস্থা রাখতে পারছে না ছোট দলগুলোর নেতারা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি