মঙ্গলবার ১১ মে ২০২১



যে কারণে রাজনীতি থেকে বিদায় নিচ্ছেন খালেদা জিয়া!


বাংলা নিউজ ব্যাংক :
18.04.2021

নিউজ ডেস্ক: সম্প্রতি করোনা ভাইরাসে আক্রান্ত হবার পর থেকে খানিকটা চুপসে গেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। যার কারণে অনেকেই ভাবছেন যেকোনো মুহূর্তেই রাজনীতি ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন তিনি। যদিও খালেদা জিয়ার রাজনীতি ছাড়ার বিষয় নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া যাচ্ছে।

বিএনপির একটি অংশ বলছে, তারেক রহমান বিএনপির পূর্ণ কর্তৃত্ব গ্রহণ করতে চান। একক সিদ্ধান্তে দল পরিচালনা করতে চান। বেগম খালেদা জিয়া দলের চেয়ারপারসন থাকার কারণে বিএনপির একটি বড় অংশ, বিশেষ করে খালেদার সঙ্গে ঘনিষ্ঠ অনেকেই তারেক রহমানের নির্দেশ মানতে অসম্মতি জানাচ্ছে। এর ফলে তারা দলের মধ্যে নানারকম বিভাজন তৈরি করছে। তাছাড়া খালেদা জিয়া অসুস্থ, করোনা ভাইরাসে আক্রান্ত। এ কারণেই আপাতত রাজনীতি থেকে বেগম খালেদা জিয়াকে অবসরে পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

তবে অন্য একটি সূত্র বলছে, বেগম খালেদা জিয়ার অবসরের বিষয়টি সম্পূর্ণ একটি সমঝোতার অংশ। বেগম খালেদা জিয়াকে জামিনে মুক্ত করার জন্যই এই পন্থা গ্রহণ করা হয়েছে। সূত্রমতে, সরকারের সঙ্গে বিএনপির যে সমঝোতা আলোচনা হচ্ছে, তার অন্যতম বিষয় হচ্ছে- বেগম খালেদা জিয়াকে আপাতত রাজনীতি থেকে অবসর গ্রহণ করতে হবে।

এ নিয়ে বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল, তিনি এমনিতেই রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে নিজেকে যুক্ত রাখছেন না। বিগত ৪ বছরে খালেদা জিয়া কর্তৃক বিএনপির কোনো সিদ্ধান্ত আসেনি। ফলে তিনি থাকা আর না থাকা একই কথা।

বিএনপির একটি সূত্র বলছে, বেগম খালেদা জিয়াকে আগামী কোরবানি ঈদের আগে মুক্ত করার একটি পরিকল্পনা নিয়ে তারা সামনে এগোচ্ছে। এ ব্যাপারে আইনি লড়াই অব্যাহত রয়েছে। বেগম খালেদা জিয়ার আরও দুটি মামলায় জামিন বাতিল রয়েছে। এ দুটি মামলায় জামিন বা পূর্ণাঙ্গভাবে জামিনে মুক্ত হতে হলে অবশ্যই সরকারের সদয় সম্মতি লাগবে। কারণ বেগম খালেদা জিয়াকে যদি সরকার অন্য মামলায় আটকাতে চায় এবং গ্রেপ্তার দেখায় তাহলে আইনজীবীদের আসলে কিছুই করার থাকবে না।

সূত্র বলছে, বেগম খালেদা জিয়া এখন কারামুক্তির জন্য সবকিছু করতেই প্রস্তুত। তবে এ বিষয়ে খালেদা জিয়া সবুজ সংকেত দিলেও সরকার মনে করছে, খালেদা জিয়া জামিনে মুক্তি পেয়ে ভিন্নরূপ ধারণ করতে পারেন।

তবে বিএনপির অন্য একজন নেতা বলেছেন যে, বেগম খালেদা জিয়া যে রাজনীতি ছাড়ছেন- এটি নিশ্চিত। এটি সরকারের চাপ নয় বরং তারেক রহমানই চাপে আছেন। তারেক রহমান মনে করছেন যে, দলের পূর্ণ কর্তৃত্ব ছাড়া দলকে সংগঠিত করা এবং পুনর্গঠন করা অসম্ভব ব্যাপার এবং তিনি তার পছন্দমতো দলকে ঢেলে সাজাতে চান। এ ব্যাপারেও খালেদা জিয়ার সম্মতি রয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। তবে যে কারণেই হোক শেষ পর্যন্ত খালেদা জিয়া রাজনীতি ছাড়ছেন এ ব্যাপারে বিএনপির প্রায় সকল নেতাই একমত পোষণ করেছেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি