মঙ্গলবার ১১ মে ২০২১



বিএনপির দুরাবস্থার সুযোগ নিতে চায় আন্দালিব


বাংলা নিউজ ব্যাংক :
20.04.2021

নিউজ ডেস্ক: নেতৃত্বের সংকট, সাংগঠনিক ব্যর্থতা, নেতাকর্মীদের গা-ছাড়া ভাব ও জ্যেষ্ঠ নেতাদের বয়সে দুরবস্থায় পড়েছে বিএনপি। আর বিএনপির দুরবস্থার সুযোগটি লুফে নিতে চায় ২০ দলীয় জোটের সাবেক দল বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি)।

দলীয় সূত্রমতে, ২০ দলীয় জোটের সবচেয়ে পুরনো দলগুলোর অন্যতম ছিল বিজেপি। দুই বছর আগে হঠাৎ করে ক্ষোভ থেকে জোট ছাড়ার ঘোষণা দেন দলটির চেয়ারম্যান ব্যরিস্টার আন্দালিব রহমান পার্থ। মূলত বিএনপি সে সময় ঐক্যফ্রন্টমুখী হয়ে পড়ায় জোট ছাড়তে বাধ্য হন বিজেপির নেতারা।

বিজেপি জোট ছাড়ার পর থেকে অধঃপতন শুরু হয় বিএনপির। রাজনৈতিকভাবে ব্যর্থ দলটি ব্যারিস্টার আন্দালিব রহমানকে ফেরাতে জোর তৎপরতা চালাচ্ছে বলে খবর পাওয়া গেছে। কিন্তু বিএনপির মূল সিদ্ধান্তের চাবিকাঠি পাওয়ার শর্তে কেবল জোটে ফিরবেন পার্থ। আর পার্থের এমন শর্তে নাখোশ বিএনপি ও ২০ দলীয় জোটের অনেক শরিক দল।

২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ খেলাফতে মজলিসের এক নেতা বলেন, বিএনপির দুরবস্থার সুযোগ নিতে চাইছে সবাই। বিএনপির সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা নেতারা হারিয়েছেন। তারেক রহমানকে সরিয়ে যদি আন্দালিব রহমান পার্থ বিএনপির সিদ্ধান্ত মেকার হন তাহলে আমরা কি দোষ করেছি?

এদিকে আন্দালিব রহমান পার্থের দল বিজেপির এক নেতা বলেন, বিএনপি নেতারা নেতৃত্ব দান বা সিদ্ধান্ত গ্রহণে ব্যর্থ। একসময় ২০ দলীয় জোটে আমরা ছিলাম। সুতরাং আমাদের দলের চেয়ারম্যান জোট পরিচালনার বিষয়টি ভালোভাবে জানেন। বিএনপির সবকিছু পরিচালনার সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা পেলে আমাদের চেয়ারম্যান জোটে ফিরতে সম্মত আছেন।

বিএনপি নেতাদের উদ্দেশ্যে বিজেপির এই নেতা আরো বলেন, আপনারা ঠিক মতো নেতৃত্ব দেন, না হয় আমাদের নেতৃত্ব মেনে নিন।

বিজেপি নেতার এমন মন্তব্যকে ভিন্ন চোখে দেখছেন বিএনপি নেতারা। অনেকেই বলছেন, নেতৃত্বের লোভ থেকে এখনো সরে আসতে পারেনি পার্থের দল।

বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, ২০ দলীয় জোট গঠনের পর থেকে জোটের নেতৃত্ব দখল করতে চেষ্টা চালিয়ে আসছে বিজেপি। কিন্তু অনেকদিন চেষ্টার পর ব্যর্থ হয়ে জোট ছাড়ে দলটি। এখন আবারো বিএনপির দুর্বলতার সুযোগ নিয়ে চায় আন্দালিব রহমান পার্থের দলটি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি