মঙ্গলবার ১১ মে ২০২১



৭ বছরের কারাদণ্ড হবে মামুনুল হকের


বাংলা নিউজ ব্যাংক :
20.04.2021

নিউজ ডেস্ক : বাংলাদেশের আইন অনুযায়ী প্রথম স্ত্রীকে না জানিয়ে বিয়ে করা দণ্ডনীয় অপরাধ। ইতিমধ্যে হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মামুনুল হক রিমান্ডের প্রথম দিনই এ বিষয়ে মুখ খুলেন। পুলিশের জিজ্ঞাসাবাদে মামুনুল হক তিনটি বিয়ের কথা স্বীকার করেছেন। এই তিনটি বিয়ের মধ্যে একটির কাবিন করেছেন। বাকি দু’টির কাবিননামা নেই বলে জানিয়েছেন মামুনুল।

বাংলাদেশের আইন অনুযায়ী এক স্ত্রীর বর্তমানে আরেকটি বা একাধিক বিয়ে করাকে বহুবিবাহ বলে। আইন অনুযায়ী এক স্ত্রী জীবিত থাকা অবস্থায় আরেকটি বিয়ে করা যাবে না। তবে কোনো ব্যক্তির যদি এক স্ত্রী বর্তমান থাকাকালে আরেকটি বিয়ে করার প্রয়োজন হয়, তাহলে তাকে তার বর্তমান স্ত্রী বা স্ত্রীদের মধ্যে শেষ স্ত্রীর এলাকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে আরেকটি বিয়ে করার অনুমতি চেয়ে আবেদন করতে হবে।

মুসলিম পারিবারিক আইন অধ্যাদেশ ১৯৬১-এর ৬ ধারা মতে, দ্বিতীয় বিয়ের ক্ষেত্রে সালিসি পরিষদের কাছে অনুমতি না নিলে বিয়ে নিবন্ধন হবে না। অনুমতির জন্য ফি দিয়ে চেয়ারম্যানের কাছে আবেদন করতে হবে এবং আবেদনের পরিপ্রেক্ষিতে বিয়ের অনুমতি দিতে যেসব বিষয়ের প্রতি বিবেচনা করা হবে তার মধ্যে অন্যতম হলো ১. বর্তমান স্ত্রীর বন্ধ্যত্ব ২. শারীরিক মারাত্মক দুর্বলতা ৩. দাম্পত্য জীবন সম্পর্কিত শারীরিক অযোগ্যতা ৪. দাম্পত্য অধিকার পুনর্বহালের জন্য আদালত থেকে প্রদত্ত আদেশ বর্জন ৫. মানসিকভাবে অসুস্থতা ইত্যাদি।

অপরদিকে এ ক্ষেত্রে মামুনুল হক পুরোপুরি দোষী। কারণ তার স্ত্রীর কোনো প্রকারের সমস্যা ছিলো না। সঙ্গে তিনি তার প্রথম স্ত্রীকে না জানিয়ে বিয়ে করেছেন। যেটির কোনো সুনির্দিষ্ট কাগজ নেই।

অনুমতি ছাড়া দ্বিতীয় বিয়ে করলে শাস্তি কী

কোনো পুরুষ যদি সালিসি পরিষদের অনুমতি ছাড়া দ্বিতীয় বিয়ে করেন, দোষী সাব্যস্ত হয়ে এক বছর পর্যন্ত জেল ও ১০ হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ড কিংবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

পাশাপাশি দণ্ডবিধি আইন ১৮৬০-এর ৪৯৪-এর বিধান মতে, যদি কেউ স্বামী বা স্ত্রীর জীবনকালে পুনরায় বিয়ে করেন তবে সে ব্যক্তি যে কোন বর্ণনার কারাদণ্ডে যার মেয়াদ সাত বছর পর্যন্ত হতে পারে ও তদুপরি অর্থদণ্ডেও দণ্ডনীয় হবেন। সে ক্ষেত্রে ধারণা করা হচ্ছে নাশকতা করার মামলা ছাড়া শুধু বিয়ে গোপন করার অপরাধে মামুনুল হকের অন্তত ৭ বছরের কারাদণ্ড হতে পারে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি