মঙ্গলবার ১১ মে ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » জাইয়াওনা চানার রেকর্ড ভাঙতে চান মামুনুল হক



জাইয়াওনা চানার রেকর্ড ভাঙতে চান মামুনুল হক


বাংলা নিউজ ব্যাংক :
21.04.2021

নিউজ ডেস্ক : ভারতের জাইয়াওনা চানার পরিবারটি বিশ্বের সবচেয়ে বড় পরিবার হিসেবে রেকর্ড সৃষ্টি করেছে। তার স্ত্রীর সংখ্যা ৩৯ জন, সন্তান-সন্ততির সংখ্যা ৯৪ জন, পুত্রবধূদের সংখ্যা ১৪ জন এবং দৌহিত্র-দৌহিত্রীর সংখ্যা ৩৩ জন। হেফাজতে ইসলামের নেতা মামুনুল হক এই রেকর্ড ভাঙতে চান বলে জানা গেছে।

ইতিমধ্যে মামুনুল হকের তিনজন স্ত্রীর হদিস পাওয়া গেছে। আরো কতজন রয়েছে, সে বিষয়ে তদন্ত চলছে। বর্তমানে রিমান্ডে আছেন মামুনুল হক। জানা যায়, তিনি বিয়ে করে ভারতের মিজোরামে বসবাস করা জাইয়াওনা চার রেকর্ড ভাঙতে চান। এ জন্য তার সম্পূর্ণ প্রস্তুতি ছিলো। সব কিছু ঠিক থাকলে এ কাজে তিনি সফলও হয়ে যেতে পারতেন। তবে দেশে নাশকতা ও সরকার পতনের ছক একে বিপাকে পড়ে যান মামুনুল হক।

জাইয়াওনা চানার জন্ম ১৯৪৫ সালে, ভারতের মিজোরাম প্রদেশের একটি গ্রামে, যা বাংলাদেশ ও মায়ানমারের সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। ১৭ বছর বয়সে তিনি প্রথম বিয়ে করেন। তার প্রথম স্ত্রী জাথিয়াঙ্গি তার চেয়ে বয়সে তিন বছরের বড়। এরপর থেকে তিনি নিয়মিত বিয়ে করতে শুরু করেন। তিনি একই বছরে সর্বোচ্চ ১০টি বিয়ে করেছিলেন। চানা তার ১৮১ জন সদস্যের বিশাল পরিবার নিয়ে ১০০টি কক্ষ বিশিষ্ট চার তলা একটি ভবনে বসবাস করেন।

খোঁজ নিয়ে জানা যায়, জাইয়াওনা থেকে ব্যাপকভাবে অনুপ্রাণিত মামুনুল হক। মামুনুল হক চেয়েছিলেন, জাইয়াওনার মতো জীবন। জাইয়াওনা একটি চারতলা বাড়িতে সপরিবারে থাকেন। প্রতিদিন তার সাথে কোন স্ত্রী থাকবে, সেটি একটি তালিকা অনুযায়ী নির্ধারিত হয়। তার অপেক্ষাকৃত তরুণী স্ত্রীরা একই তলার অন্য কক্ষগুলোতে থাকে, আর বয়স্ক স্ত্রীরা দোতলায় একটি বড় হলরুমে থাকে। দিনের বেলা তিনি সবসময় একই সাথে ৭-৮ জন স্ত্রী নিয়ে চলাচল করেন। চানার ৩৯ স্ত্রীর মধ্যে ২২ জনেরই বয়স ৪০ এর নিচে। তার সর্বকনিষ্ঠ স্ত্রীর বয়স ৩৫ বছর। তার স্ত্রীদের দাবি, তারা সবাই তাকে ভালোবাসেন এবং সবার মধ্যে বেশ মিলমিশ আছে।

উক্ত বিষয়গুলো প্রভাবিত করেছিলো মামুনুল হককে। ধারণা করা হয় দেশ বিরোধী ষড়যন্ত্র না করলে তিনি হয়তো তার পরিকল্পনায় সফলও হতে পারতেন। সমীক্ষা মতে প্রতারণা মামলায় মামুনুল হকের ৭ বছরের কারাদণ্ড হতে পারে। আশা করা হচ্ছে, কারাগার থেকে বের হয়, তিনি হয়তো জাইয়াওনার রেকর্ড ভাঙার একটা চেষ্টা করবেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি