মঙ্গলবার ১১ মে ২০২১



তৃণমূলের জনগোষ্ঠীকে ভ্যাক্সিন নিতে অনুৎসাহিত করছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
26.04.2021

নিউজ ডেস্ক : বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়েছে মহামারি করোনা। দিনে দিনে বেড়েই চলেছে। হু হু করে ভারি হচ্ছে সংক্রমণের খাতা। তবুও গ্রামীণ মানুষেরা স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে উদাসীন। করোনা মোকাবেলায় ভ্যাক্সিন দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। ইতোমধ্যে অনেকেই দ্বিতীয় ধাপের টিকাও গ্রহণ করেছে। তবে টিকা ব্যবস্থা নিয়ে গ্রামীণ মানুষেরা সাধুবাদ জানালেও টিকা গ্রহণে তেমন কোন আগ্রহ নেই।

এ বিষয়ে সরজমিনে তদন্ত করে জানা যায়, তৃণমূলে অবস্থিত বিএনপি নেতারা ভয় দেখাচ্ছেন গ্রামীণ জনগোষ্ঠীকে। তারা জনগণকে বলছেন, টিকা নিয়ে কোনো লাভ নেই। করোনা হলে এমনিতে হবে। টিকা নিয়ে কোনো লাভ হবে না। বিএনপি নেতারা গ্রামের নিরীহ মানুষকে আরো বলছেন, করোনা শুধু বিধর্মীদের হয়। মুসলিমদের করোনা হয় না। ফলে করোনা টিকা নেবার মানে নেই। মূলত বিএনপি নেতাদের এমন কথার কারণেই নিম্ন আয়ের মানুষরা টিকা নিতে চাইছেন না।

এ বিষয়ে ঝিনাইদহের ত্রিবেণী এলাকার বাসিন্দা মুদি দোকানদার রাজু আহমেদ বলেন, ‘টিকা না নিয়েও যেহেতু সুস্থ আছি তাই টিকা নেওয়ার দরকার আছে বলে মনে করছি না। তবে সরকার নিতে বললে নিতে হবে। কিন্তু মন থেকে টিকা নেওয়ার ইচ্ছে নাই।’

সিলেট নিবাসী এক কৃষক বলেন, বিএনপি নেতারা বলেছে করোনা গরীবদের হয় না। সঙ্গে এটি বিধর্মীদের রোগ। টিকা নেবার দরকার নেই। আর এ কারণে চিন্তা করে দেখলাম টিকা না নিলেও সমস্যা নেই। নাই টিকা নিবো না বলে চিন্তা করছি।

ঝিনাইদহের শেখপাড়া এলাকার বাসিন্দা কৃষক আফসার আলী বলেন, ‘এতদিন যেহেতু করোনায় কিছু হয়নি তাই আর কিছু হবেও না। টিকা নেওয়ার এসব ঝামেলার দরকার নেই। আমরা এমনিতেই ভালো আছি।’ একই এলাকার ব্যবসায়ী আলেয়া বেগম বলেন, ‘আল্লাহ চাইলে এমনিতেই সুস্থ থাকবো। আমাদের টিকা নেওয়া লাগবে না।’

গ্রামীণ মানুষের এমন অনীহার বিষয়ে বিএনপি নেতা মির্জা ফখরুলের সঙ্গে কথা হলে তিনি বলেন, গ্রামীণ মানুষ টিকা নিতে চাইছে না, কারণ তারা ভাবছেন এটি হয়তো তাদের জন্য সুখকর নয়। তারা টিকা নিতে না চাইলে তো আর জোর করা যায় না। আর এসব বিষয়ে আমাদের প্রশ্ন করার কোনো মানে খুঁজে পাচ্ছি না। দু-একজন বিএনপি নেতা গ্রামের মানুষদের টিকা নেবার ব্যাপারে নিরুৎসাহিত করতে পারে। তবে এর কারণে সব নেতাদের এ পাল্লায় মাপা ঠিক হবে না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি