মঙ্গলবার ১১ মে ২০২১



ছাত্রদলের রাজনীতিতে আগ্রহ নেই মেয়ে শিক্ষার্থীদের


বাংলা নিউজ ব্যাংক :
02.05.2021

নিউজ ডেস্ক: অনিয়ম, দুর্নীতি, চাঁদাবাজি, অভ্যন্তরীণ কোন্দল ও গুরুত্ব না থাকায় ছাত্রদলের রাজনীতির প্রতি আগ্রহ নেই মেয়ে শিক্ষার্থীদের। জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রদলের ১২১ সদস্যের কমিটিতে মাত্র দুজন নারী রয়েছেন, যা দুই শতাংশেরও কম। তারা আবার একদম নিচের দিকের সদস্য।

এছাড়া ছেলেদের ১৩টি হলের ১২টিতে কমিটি করতে পারলেও মেয়েদের পাঁচটি হলের একটিতেও কমিটি করতে পারেনি ছাত্রদল।

নাম প্রকাশে অনিচ্ছুক ছাত্রদলের পদবঞ্চিত এক নেতা বলেন, ছাত্রদলে ঢাবি ও হল কমিটি মিলিয়ে প্রায় দুই শতাধিক নেতা থাকলেও উল্লেখযোগ্য কোন কর্মী বাহিনী নেই। নারী নেতৃত্বও শূন্যের কোঠায়। আর যেসব নেতা রয়েছেন, তাদের প্রায় সবাই নিষ্ক্রিয়।

তিনি বলেন, এখন কোন মেয়েই আর ছাত্রদলের রাজনীতি পছন্দ করেন না। তারা সর্বদা ছাত্রদলের নেতাকর্মীদেরও এড়িয়ে চলেন।

বিশ্ববিদ্যালয় কমিটির আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব দাবি করছেন, তারা দায়িত্ব পাওয়ার পর ঢাবির দেড়শ’ শিক্ষার্থী ছাত্রদলের ফরম পূরণ করেছেন। মেয়েদের সংখ্যা বাড়াতে নানা রকম উদ্যোগ নেয়া হয়েছে। তবে আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে না।

তবে ঢাবি কমিটির জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক আকতার হোসেন বলেন, তার এই দাবি ভিত্তিহীন। যদি দেড়শ’ শিক্ষার্থীর ফরম পূরণ করে থাকেন, তাহলে এর তথ্য-উপাত্ত কোথায়?

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, বর্তমানে বিএনপির রাজনৈতিক অবস্থানের বিবেচনায় মেয়ে শিক্ষার্থীরা ছাত্রদলের রাজনীতির প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন।

এছাড়াও অধিকাংশ মেয়েদের হলগুলোতে নারী নেতৃত্ব না থাকায় হল কমিটি পর্যন্ত করতে পারেনি ছাত্রদল। এটাও একটা মূল কারণ বলে উল্লেখ করেন তিনি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি