মঙ্গলবার ১১ মে ২০২১



যে প্রক্রিয়ায় ঈদের পরপর মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া!


বাংলা নিউজ ব্যাংক :
02.05.2021

নিউজ ডেস্ক: বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্থায়ী জামিনে মরিয়া হয়ে উঠেছে বিএনপি। এরই মধ্যে খালেদা জিয়া এবং তারেক রহমানের পক্ষ থেকে ভিন্ন ভিন্ন উপায়ে লবিং করা হচ্ছে। খালেদা জিয়ার পক্ষ হয়ে কাজ করছেন তার ছোটভাই শামীম ইস্কান্দার। সরকারের একাধিক প্রভাবশালী মহলের সঙ্গে যোগাযোগ করে তারা আশাবাদী যে, আগামী মে মাসের শেষের দিকে ঈদের পর খালেদা জিয়া মুক্তি পাবেন।

এদিকে বিএনপিরও অনেকেই মনে করছেন, খালেদা জিয়ার মুক্তির জন্যই হয়তো বিএনপি এমন আত্মঘাতী এবং অসম্মানজনক সিদ্ধান্ত নিয়েছে।

আইনজীবীরা বলছেন, খালেদা জিয়ার মুক্তির একমাত্র উপায় হলো জামিনের মাধ্যমে। কিন্তু খালেদা জিয়া কি জামিনের আবেদন করবেন? তিনি যদি জামিনের আবেদনও না করেন, সেক্ষেত্রে তার মুক্তি কোন প্রক্রিয়ায় হবে সেটা রাজনৈতিক অঙ্গনে এক গোলক ধাঁধাঁ।

তবে রাজনৈতিক মহলে গুঞ্জন উঠেছে, বিএনপি যখন খালেদা জিয়ার মুক্তির আগে বিএনপিকে ঢেলে সাজাতে সচেষ্ট হয়েছে ঠিক তখন বিএনপিকে সরকারের পক্ষ থেকে পাঁচটি সুনির্দিষ্ট প্রস্তাব দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে-

১. জাতির পিতাকে বিএনপির আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে হবে। বিএনপির গঠনতন্ত্রে জাতির পিতার বিষয়টি অন্তর্ভুক্ত করতে হবে।

২. বিএনপিকে ১৫ আগস্ট শোক দিবস হিসেবে স্বীকৃতি দিতে হবে। ১৫ আগস্টে শোক দিবসের রাষ্ট্রীয় কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।

৩. খালেদা জিয়া জামিন পেলেও সেটি নিয়ে তিনি বিদেশে যাবেন না, বিদেশে গেলেও তিনি স্বল্পকালীন সময়ের জন্য যাবেন।

৪. বিএনপির বিরুদ্ধে সন্ত্রাস সহিংসতার যে মামলাগুলো রয়েছে সেগুলো রাষ্ট্রীয় আইন অনুযায়ী চলমান থাকবে।

তবে এই বিষয়ে সরকার এবং বিএনপির মধ্যে এখনও আলোচনা ও সমঝোতার চেষ্টা চলছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। এই সমঝোতা প্রক্রিয়া যদি সফল হয় তবে হয়তো খালেদা জিয়া মুক্তি পেতে পারেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি