মঙ্গলবার ১১ মে ২০২১
  • প্রচ্ছদ » other important » তৈরি হচ্ছে বিএনপি, করা হচ্ছে দুর্নীতিবাজ নেতাদের তালিকা



তৈরি হচ্ছে বিএনপি, করা হচ্ছে দুর্নীতিবাজ নেতাদের তালিকা


বাংলা নিউজ ব্যাংক :
03.05.2021

নিউজ ডেস্ক: বিগত শাসনামলে সীমাহীন চুরি, দুর্নীতি ও লুটপাটের কারণে বিএনপি-জামায়াতের যথেষ্ট বদনাম হয়েছিল। যার প্রভাব পরবর্তী জাতীয় নির্বাচনগুলোতে পড়ে। যার পরিণামে পরবর্তী নির্বাচনগুলোতে মুখ থুবড়ে পড়ে বিএনপি-জামায়াতের রাজনীতি। সেই ধারাবাহিকতায় কঠোর সমালোচনার মুখে প্রশ্নবিদ্ধ বিএনপির অভ্যন্তরীণ দুর্নীতিবিরোধী শুদ্ধি অভিযান। তাই দেশি ও আন্তর্জাতিক পৃষ্ঠপোষকদের চাপে দুর্নীতিবাজ সিন্ডিকেট ভেঙে দলের অভ্যন্তরে দুর্নীতিবিরোধী শুদ্ধি অভিযান চালানোর পরিকল্পনা করছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

জানা গেছে, দলের রাজনীতিতে গতি ফিরিয়ে আনতে এবার ক্ষমতাসীন দলের দুর্নীতিবিরোধী অভিযানকে মডেল মেনে বিএনপিও দলের অভ্যন্তরে দুর্নীতিবিরোধী অভিযান পরিচালনা করার প্রাথমিক সিদ্ধান্ত গ্রহণ করেছে। দলটির পৃষ্ঠপোষকদের চাপে পড়েই চিহ্নিত দুর্নীতিবাজ নেতাদের পদ থেকে অপসারণ করারও চিন্তা করছেন তিনি। সেই পরিকল্পনার অংশ হিসেবে আগামী দলীয় কাউন্সিলে দলের বিতর্কিত নেতাদের তালিকা তৈরি করেছেন তারেক রহমান। দুর্নীতিবাজদের বাদ দিয়ে দলের ভাবমূর্তি ফিরিয়ে এনে সর্ব-সাধারণের মাঝে গ্রহণযোগ্যতা বাড়াতে এই কাজটি করতে বাধ্য হচ্ছেন তারেক রহমান।

যুক্তরাজ্য বিএনপির একজন দায়িত্বশীল নেতার বরাতে এমন পরিকল্পনার বিষয়ে জানা গেছে। তারেক রহমানের দুর্নীতিবিরোধী অভিযানের বিষয়ে জানতে চাইলে যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহীন বলেন, দলের যত বড় নেতাই হোক না কেন, দুর্নীতি ও অপকর্ম করলে কেউ ছাড় পাবে না, এমনটাই পণ করেছেন তারেক রহমান। কারণ, বিএনপির একাধিক সিনিয়র নেতাদের বিতর্কিত কর্মকাণ্ডের কারণে দলের ইমেজ যথেষ্ট ক্ষুণ্ণ হয়েছে। বিশেষ করে মির্জা আব্বাস, আব্দুল আউয়াল মিন্টুর মতো দুর্নীতিবাজ নেতাদের কারণে বিএনপির রাজনীতিতে চরম নেতিবাচক প্রভাব পড়ে। যার ধারাবাহিকতায় ২০০৮ সালের নির্বাচনের পর থেকেই পরাজয়ের গণ্ডি থেকে বের হতে পারেনি বিএনপি।

তিনি আরো বলেন, দলের অভ্যন্তরীণ দুর্নীতি ঝেড়ে ফেলতে তারেক রহমান এরইমধ্যে দুর্নীতিবাজ ও দুর্নীতিপ্রবণ নেতাদের একটি তালিকা করেছেন। সেখানে সিনিয়র থেকে দ্বিতীয় ও তৃতীয় সারির একাধিক নেতা রয়েছেন। দলের ভবিষ্যৎ রক্ষা করতে দেশি ও আন্তর্জাতিক সমর্থক গোষ্ঠীর চাপে পড়েই এই পরিকল্পনা গ্রহণ করতে বাধ্য হয়েছেন তিনি। বিএনপির হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সব ধরণের কোরবানি দিতে রাজি হয়েছেন তারেক রহমান।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি