মঙ্গলবার ১১ মে ২০২১



ফের হোঁচট খেলো বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
04.05.2021

নিউজ ডেস্ক : বিগত ১৪ বছরের চরম ব্যর্থতা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে বিএনপি। ইতিমধ্যে অনলাইন মিটিঙে বক্তব্য রেখে নিজেদের দলকে উজ্জীবিত করার চেষ্টাও করছেন না। তবে বিএনপি ঠিক যখন সবকিছু গুছিয়ে উঠতে প্রস্তুত এমন সময় বিভিন্ন বিষয় নিয়ে নানা প্রশ্নবাণে জর্জরিত দলটি। জোটের অভ্যন্তরে এমনকি বাইরের কেউও দলটিকে নিয়ে কথা বলতে ছাড়ছে না। এমন অবস্থায় রাজনৈতিক প্রেক্ষাপটে দিশেহারা বিএনপি।

বিএনপির ভেতর থেকে শীর্ষ নেতাদের ব্যর্থতা নিয়ে কথা উঠেছে এরই মধ্যে। বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব:) হাফিজ উদ্দিন বলেছেন, বিএনপির কর্মীদের কোনো সমস্যা নেই, সমস্যা নেতাদের। তারা আন্দোলন সংগ্রামে ভয় পায়। বিএনপি সরকারের আমলে অর্থ-বিত্তের যোগাড় করে এখন তারা আয়েশি জীবনযাপন করছে। মাঠের রাজনীতিতে তারা একেবারেই নেই। তারা আসলে ভয় পায়।

এমনকি কথা শোনাতে ছাড়ছে না শরিক দল এলডিপিসহ অন্যান্যরা। বিএনপির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছে নির্বাচনকালীন জোট জাতীয় ঐক্যফ্রন্টও। এতে বিএনপি কোন দিকে যাবে তার কোনো দিশা পাচ্ছে না।

নানাভাবে প্রশ্নবাণের সম্মুখীন হওয়া বিএনপির এমন পরিস্থিতির জন্য দলটির ও নেতাদের রাজনৈতিক চরিত্রকেই দুষছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, বিএনপি নির্দিষ্ট স্রোতে এগোতে ব্যর্থ হয়েছে। নির্দিষ্ট প্লাটফর্ম ধরে না এগিয়ে আলাদা আলাদা প্লাটফর্মে গিয়ে নিজের অবস্থান পোক্ত করতে গিয়ে দল ও জোটের মধ্যে বিভেদ তৈরি করেছে। ফলে কেউই দলটিকে আর ছাড় দিচ্ছে না। অর্থাৎ দলের নেতারা তাদের প্রতিটি পদক্ষেপেই প্রশ্নবিদ্ধ।

এ প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক অধ্যাপক এবং রাজনৈতিক বিশ্লেষক বলেন, বিএনপির পরাজয় মূলত কৌশলগত পরাজয়। তাদের সুদূরপ্রসারী পরিকল্পনায় ঘাটতি আছে। তারা আসলে স্রোতে ভেসে গেছে। যখন স্রোত যেদিকে গেছে বিএনপিও সেদিকে ভেসে গেছে। কিন্তু রাজনীতিতে টিকতে হলে সম্যক বিষয়ে জ্ঞান রাখা আবশ্যক। সবদিকে নজর রেখে সামনে এগোনো উচিত। যেখানে বিএনপি প্রচণ্ডরকম ব্যর্থ। যার ফলে শরিক দল থেকে শুরু করে জোটের নেতাদের কাছে দারুণরকম প্রশ্নবিদ্ধ। আর এ কারণেই তাদের খেসারত দিতে হচ্ছে এবং হবেও।

তারা তাদের প্রতিটি পদক্ষেপেই ব্যর্থতায় নিমজ্জিত হয়েছে উল্লেখ করে এই অধ্যাপক বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট, খালেদা জিয়ার মুক্তি, ছাত্রদলের কাউন্সিল থেকে শুরু করে যেসব পদক্ষেপে দলটি এগিয়েছে সেখানে কোনো স্থিতিশীলতা রাখতে পারেনি। বরং প্রতিটি জায়গায় বিশৃঙ্খল পরিস্থিতি দেখা দিয়েছে। ফলে তার দায় দলটিকে বয়ে বেড়াতে হচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি