মঙ্গলবার ১১ মে ২০২১



খালেদা জিয়ার হাসপাতালে ভর্তির সুযোগকে কাজে লাগাচ্ছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
04.05.2021

নিউজ ডেস্ক : বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অসুস্থতার সুযোগ নিতে চাচ্ছে বিএনপি। বর্তমানে তিনি শ্বাসকষ্ট জনিত সমস্যার কারণে হাসপাতালে ভর্তি। ইতিমধ্যে হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন খালেদা জিয়ার স্বাস্থ্যের সর্বশেষ অবস্থা সরকারকে জানিয়ে তার আবেগী মুক্তি চাইছে বিএনপি। জানা গেছে, নেতা-কর্মীদের পলায়নপর নীতি, বিদেশে রাষ্ট্রগুলোর সমর্থন হারানো এবং হারানো জনসমর্থন ফিরে পেতে রাজপথের রাজনীতি বাদ দিয়ে আবেগের রাজনীতিতে মনোনিবেশ করেছে বিএনপি।

মূলত লন্ডন থেকে বার্তা পাওয়ার পরপরই বিএনপি নেতা বেগম জিয়ার চিকিৎসার নামে জনগণের আস্থা ও বিশ্বাস অর্জন, আবেগকেন্দ্রিক রাজনীতি করতে তৎপর হয়ে পড়েছেন দলটির সিনিয়র নেতৃবৃন্দ। একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে বিএনপির এই নতুন কৌশলী রাজনীতির বিষয়ের জানা গেছে।

বিএনপি ঘনিষ্ঠ একটি সূত্র বলছে, ২০১৮ সালে বেগম জিয়া জেলে যাওয়ার অল্প দিনের মধ্যেই এটা বিএনপির কাছে স্পষ্ট হয়ে যায় যে, তাদের নেত্রীর মুক্তির দাবিতে দেশে প্রবল গণআন্দোলন গড়ে ওঠার কোনো সম্ভাবনা নেই। তারপরও বিএনপি একদিকে আন্দোলনের ফাঁকা আওয়াজ দিতে থাকে। এরপর তারা খালেদা জিয়ার প্যারোলে মুক্তি চাইবার চেষ্টা করেন। কিন্তু সেই কৌশল কাজে না দিলে লন্ডনের নির্দেশে বর্তমান অসুস্থতা নিয়ে আবেগের রাজনীতির শুরু করে বিএনপি। কারণ দলটির হাইকমান্ড মনে করছে, সাংগঠনিক দুর্বলতা, কর্মীদের রাজপথে অনীহা ও নেতৃত্বের ব্যর্থতার কারণে আগামী কয়েকবছর লাগবে বিএনপিকে ঘুরে দাঁড়াতে।

এই সময়ের মধ্যে দল পুনর্গঠনের পাশাপাশি হারানো জনসমর্থন আদায় করতে বেগম জিয়াকে নিয়ে আবেগের রাজনীতি করাটাকে শ্রেয় মনে করছে দলটির হাইকমান্ড। সেই লক্ষ্যে বিএনপি নেতাদের প্রেস-ব্রিফিং, টেলিভিশন টকশো, সভা-সেমিনার এমনকি সুযোগ বুঝে বিদেশিদের কাছেও বেগম জিয়ার অসুস্থতা নিয়ে মন্তব্য ও বক্তব্য পেশ করতে বিশেষ নির্দেশ দিয়েছেন লন্ডনে অবস্থানকারী বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সূত্রটি এও জানায়, বেগম জিয়ার মুক্তি ও চিকিৎসার বিষয়টি নিয়ে বিএনপির ভেতরে যেমন মতবিরোধ আছে, তেমনি পরিবারের সঙ্গে দলের মত-ভিন্নতার কথাও শোনা গেছে। কেউ চান যেকোনো উপায়ে তার মুক্তি। আবার কেউ ‘আপসহীন’ নেত্রীর ইমেজ রক্ষায় ব্যস্ত। দল ও পরিবারের দড়ি টানাটানির প্রভাব যে বেগম জিয়ার মুক্তির ব্যাপারে নেতিবাচক হচ্ছে, সেটি নিয়ে এক ধরণের দুশ্চিন্তায় পড়েছে দলটির হাইকমান্ড। তাই বেগম জিয়াকে সকল ধরণের বিতর্ক থেকে দূরে রাখতে তার অসুস্থতা নিয়ে রাজনীতি করাটাকে বেশি প্রাধান্য দিচ্ছেন দলের নেতা-কর্মীরা। তবে এই কৌশল নিয়েও মতবিরোধ রয়েছে দলটির নেতাদের মধ্যেও। এরপরও রাজপথের রাজনীতিকে পুনর্জাগরণের প্রচেষ্টায় আবেগকে আপাতত প্রাধান্য দিতে চায় বিএনপি। লাভ-ক্ষতি নিয়ে আপাতত চিন্তিত নন দলটির নেতৃবৃন্দ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি