মঙ্গলবার ১১ মে ২০২১



সিনিয়র নেতাদের কারণেই ভেঙে পড়েছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
05.05.2021

নিউজ ডেস্ক : নানা অজুহাতে রাজপথে অনুপস্থিতি, নেতৃত্বে অবিশ্বাস ও হতাশার কারণে বিএনপি রাজনীতি থেকে নির্বাসিত হতে চলেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। দলীয় নেত্রীর মুক্তিতে লোক দেখানো সর্বস্ব রাজনীতি বিএনপির রাজনৈতিক দেউলিয়াত্বের প্রমাণ দিয়েছে। জেল-জুলুম, মামলার ভয়ে দলটির হাইকমান্ডের মেরুদণ্ড ভেঙ্গে পড়ার উপক্রম হয়ে পড়েছে বলেও মনে করছেন তারা।

দেশের একাধিক স্বনামধন্য রাজনৈতিক বিশ্লেষকের কাছে বিএনপির রাজনৈতিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে তারা এমন মন্তব্য করেন।

বিএনপির রাজনৈতিক দৈনদশার বিষয়ে জানতে চাইলে রাজনৈতিক বিশ্লেষক সুভাস সিংহ রায় বলেন, বিএনপি তো প্রচলিত রাজনীতির মধ্যে নেই। তারা রাজপথে নামা বাদ দিয়ে নালিশ, অভিযোগ ও ষড়যন্ত্রের রাজনীতিতে মেতেছে। সত্যি বলতে, সাংগঠনিক দুর্বলতা একটি রাজনৈতিক দলকে এমন চক্রান্তকারী হতে বাধ্য করে। যে দলের জনপ্রিয়তা তলানিতে পৌঁছেছে, সেই দলে বিভক্তি, বিভ্রান্তি-অশান্তি বিরাজ করবে-এটাই স্বাভাবিক।

তিনি আরো বলেন, বিএনপি এখন আর রাজনীতিতে নেই। তোষণ নীতি চলছে দলটির অভ্যন্তরে। পদ, পদবী বাঁচাতে দলটির নেতৃবৃন্দ তারেক রহমানের চাটুকারিতায় মত্ত হয়ে আছেন। অথচ নেতৃত্বহীনতা কারণে যে তৃণমূলে বিএনপির রাজনীতি নিঃশেষের পথে, সেটির দিকে কারো নজরই নেই।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা বিএনপি ছেড়ে বিকল্প ধারায় যোগ দেয়া শমসের মুবিনে চৌধুরী বলেন, বিএনপির সবচেয়ে বড় সমস্যা সমন্বয়নহীনতা ও নেতৃত্বের দ্বন্দ্ব। বিভিন্নপন্থী যে যার মতো দলকে পরিচালনা করতে চান যার কারণে দলটি আজকে অনেকটা এতিম হয়ে পড়েছে। জেল-জুলুম, আন্দোলন ভীতির কারণে মেরুদণ্ড সোজা করে দাঁড়াতেও ভয় পাচ্ছেন দলটির নেতারা। রাজপথের কথায় মেরুদণ্ড যেন ভেঙ্গে পড়তে চায় দলটির সিনিয়র নেতাদের।

তিনি আরো বলেন, ত্যাগী-পরীক্ষিত নেতাদের বাদ দিয়ে পয়সাওয়ালা হাইব্রিড নেতাদের বুকে টেনে নিচ্ছে বিএনপি। রাজনৈতিক উচ্ছিষ্টদের ভাগাড়ে পরিণত হয়েছে বিএনপি। যোগ্যরা এখানে উপেক্ষিত। বিএনপিতে মেধাবী ও গণতন্ত্রমনস্ক নেতাদের চরম অভাব। সঠিক মূল্যায়নের অভাবে কর্মীশূন্য হয়ে পড়ছে বিএনপি, যা ভবিষ্যতে দলটির অস্তিত্বকে সংকটে ফেলবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি