শুক্রবার ২৫ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » করোনা সংকটে ক্ষতিগ্রস্তদের পাশে আওয়ামী লীগ



করোনা সংকটে ক্ষতিগ্রস্তদের পাশে আওয়ামী লীগ


বাংলা নিউজ ব্যাংক :
09.05.2021

নিউজ ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে দেশে চলছে লকডাউন। এতে সৃষ্ট সংকটে পড়ে ক্ষতিগ্রস্ত কর্মহীন দিনমজুর, অসহায় দুস্থদের সহায়তায় পাশে দাঁড়িয়েছে আওয়ামী লীগ। পিছিয়ে নেই দলটির সহযোগী ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোও।

করোনার প্রাদুর্ভাবের কারণে সংক্রমণ ও মৃত্যু সংখ্যা যখন বেড়েছিল তখন বিভিন্ন পেশায় নিয়োজিত মানুষ বেকার হয়ে চরম দুর্ভোগে পড়েন। বিশেষ করে দিনমজুর ও শ্রমিক পরিবারগুলো চরম সংকটের মধ্য দিয়ে যেতে থাকে। এমনকি অনেক মধ্যবিত্ত পরিবার জরুরি মুহূর্তে অক্সিজেন সিলিন্ডার, অ্যাম্বুলেন্স সার্ভিস, খাদ্যসামগ্রী, শিশু খাদ্যসহ বিভিন্ন সংকটে পড়ে। এ সংকটে সাহায্যের হাত বাড়ায় আওয়ামী লীগ ও তার সব সহযোগী সংগঠন।

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনা দ্বিতীয় ঢেউয়ের শুরু থেকেই সহায়তা কার্যক্রম ব্যাপক জোরদার করে নেতাকর্মীদের জনগণের পাশে থাকার নির্দেশ দেন। সহযোগী সংগঠনগুলো পৃথকভাবে টেলি হেলথ, ফ্রি অক্সিজেন সিলিন্ডার, লাশবাহী ও অ্যাম্বুলেন্স সার্ভিস ও বিভিন্ন সুরক্ষা সামগ্রী (মাস্ক, হ্যান্ড গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার), খাদ্যসামগ্রীর বিতরণ করে যাচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, অসহায়, ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা হিসেবে আওয়ামী লীগের একাধিক সহযোগী সংগঠন কৃষকদের ধান কেটে বাড়ি পৌঁছে দিচ্ছে। কিছু সংগঠন আবার রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে অবস্থানরত অসহায়, দুস্থ মানুষের মাঝে খাদ্যসামগ্রী ও রান্না করা খাবারও বিতরণ করছে। টেলি মেডিসিনসহ বিভিন্ন সেবা সার্ভিসের কার্যক্রমও পরিচালনা করছে একাধিক সংগঠন। এসব কার্যক্রম পরিচালনায় একাধিক সেলও করেছে সংগঠনগুলো।

করোনা দ্বিতীয় ঢেউয়ে সরকারের পক্ষ থেকে করোনাভাইরাসের চলমান লকডাউনে কষ্টে থাকা অসহায়, দরিদ্র ও অসচ্ছল মানুষকে সহায়তা দিতে সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি করোনায় ক্ষতিগ্রস্ত ৩৬ লাখ পরিবারকে ঈদের আগেই আর্থিক সহায়তা দেয়া শুরু হয়েছে। একই সঙ্গে দলীয়ভাবে ত্রাণ সহায়তা জোরদার করতে নির্দেশ দিয়েছেন শেখ হাসিনা।

করোনায় আওয়ামী লীগের সহযোগী সংগঠনের ভূমিকা

করোনায় প্রথম থেকে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে যুবলীগ। সংগঠনটি মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে প্রায় শতাধিক চিকিৎসকের সমন্বয়ে চালু করেছে ২৪ ঘণ্টা জরুরি টেলিমেডিসিন সেবা। ক্ষতিগ্রস্ত মানুষদের সহায়তা, সুরক্ষা সামগ্রীও বিতরণ করছে সংগঠনটি।

এছাড়া স্বেচ্ছাসেবক লীগ করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা দিতে দুটি লাশবাহী ও ১০টি ফ্রি অ্যাম্বুলেন্স সেবা সার্ভিস এবং টেলিহেলথ সেবাও চালু করেছে। রাজধানীর বিভিন্নস্থানে মাস্ক ও হ্যান্ড গ্লাভস ও খাদ্যসামগ্রী বিতরণও করছে সংগঠনটি। এছাড়াও কৃষকের ধান কেটে ঘরে তুলে দেয়ার মতোও কাজ করেছে সংগঠনটির নেতাকর্মীরা।

করোনায় কৃষকরা যাতে শ্রমিক সংকটে না পড়ে সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সারাদেশে কৃষকের ধান কেটে দিয়েছে কৃষক লীগ।

করোনায় মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনকারী আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ করোনার প্রাদুর্ভাবের শুরু থেকেই সারাদেশে করোনায় অসহায় মানুষের পাশে দাঁড়াতে ব্যাপক তৎপরতা চালাচ্ছে। সংগঠনটি টেলিমেডিসিন সেবা চালুর করার পাশাপাশি জরুরি অক্সিজেন সেবা, শিশু খাদ্য সরবরাহ, অ্যাম্বুলেন্স সার্ভিস, সুরক্ষা সামগ্রী বিতরণসহ প্রয়োজনীয় সেবা চালু রেখেছে। পবিত্র মাহে রমজান উপলক্ষে পথচারী ও দুস্থদের মাঝে ইফতার ও খাবার বিতরণ করছে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে কৃষকদের ধানও কেটে দিচ্ছে ছাত্রলীগ।

কৃষকলীগের কেন্দ্রীয় সভাপতি সমির চন্দ্র বলেন, করোনার শুরু থেকেই মাঠে আছেন কৃষক লীগের নেতাকর্মীরা। গতবারের মতো এবারো প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে কৃষকের ধান কেটে ঝাড়াই-মাড়াই করে গোলায় তুলে দিয়েছে কৃষকলীগ।

স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন ,শুধু খাদ্যসামগ্রী বিতরণ নয়, কৃষকের ধান কাটা থেকে শুরু করে করোনা প্রথম ঢেউয়ের মতো দ্বিতীয় ঢেউয়েও স্বাস্থ্যবিধি মেনে সব কিছুই করে যাচ্ছে স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, করোনাভাইরাসের শুরু থেকে আওয়ামী লীগের বিভিন্ন স্তরের নেতাকর্মীরা কর্মহীন মানুষের পাশে দাঁড়িয়েছে। এবারের লকডাউনেও ব্যতিক্রম হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আর্ত-মানবতার সেবায় আওয়ামী লীগ সবসময় মাঠে আছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, করোনাভাইরাসের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে মানুষের মাঝে নগদ অর্থসহ খাদ্যসামগ্রীর বিতরণ করে যাচ্ছেন তা অন্য কোনো সরকার প্রধান ভাবতে পারেননি। এছাড়া শেখ হাসিনা আওয়ামী লীগের নেতাকর্মীদের মানুষের পাশে দাঁড়িয়ে সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি