বৃহস্পতিবার ১৭ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » ঈদ ইস্যুতে গার্মেন্টস শ্রমিকদের উসকানি দিচ্ছে বিএনপি-জামায়াত



ঈদ ইস্যুতে গার্মেন্টস শ্রমিকদের উসকানি দিচ্ছে বিএনপি-জামায়াত


বাংলা নিউজ ব্যাংক :
09.05.2021

করোনা ভাইরাসের বিস্তার রোধে জননিরাপত্তায় নিরলসভাবে কাজ করছে সরকার। অপরদিকে জনগণের পাশে না থেকে উপরন্তু সরকারের কার্যক্রমকে বাঁধাগ্রস্ত করতে অপতৎপরতা চালাচ্ছে বিএনপির নেতাকর্মীরা। তারই ধারাবাহিকতায় এবার ঈদ ইস্যুকে ক্যাশ করে দেশের পোশাক খাতে কর্মরত শ্রমিকদের উসকানি দিয়ে রাজধানীর মিরপুরের রাস্তায় আন্দোলন কর্মসূচির মাধ্যমে জনসমাগম করাচ্ছে বলে জানা গেছে।

বিশিষ্টজনরা বলছেন, যখন কোনভাবেই সরকারের ইতিবাচক কর্মতৎপরতাকে রুখতে পারছে না বিএনপি, তখন তারা শ্রমিকদের উসকানি দিয়ে মাঠে নামিয়েছে। মূলত বিএনপির ব্যর্থতার দায়কে সরকারের উপর চাপাতেই জঘন্য এই বেছে নিয়েছে দলটি। এটির বিএনপির রাজনীতির একটি পুরনো কৌশল। যা সুযোগ পেলেই পরিস্থিতি বিবেচনা করে প্রয়োগ করে থাকে।

জানা গেছে, জামায়াতের গুজব সেল দ্বারা পরিচালিত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি অখ্যাত পেইজ ‘বাশেরকেল্লা’। এই পেইজ-এর মাধ্যমে সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে সদা ষড়যন্ত্রে লিপ্ত থাকে জামায়াতের সক্রিয় কর্মীরা। তারই ধারাবাহিকতায় গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভকে পুঁজি করে পুনরায় নতুনভাবে গুজব ছড়াচ্ছে রাষ্ট্রবিরোধী এই ষড়যন্ত্রকারীরা।

নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, করোনাভাইরাস প্রতিরোধে সরকার নির্দেশিত সামাজিক দূরত্ব নিশ্চিতের বিষয়টি উপেক্ষা করে শুক্রবার ও শনিবার রাজধানীর মিরপুর ১০ থেকে ১৪ নম্বর পর্যন্ত সড়কটি অবরোধ করে বিক্ষোভ করছে শ্রমিকরা। তবে এই বিক্ষোভের পরিকল্পনা তাদের নিজেদের নয় বলে একটি বিশ্বস্ত সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

সূত্রটি বলছে, শুক্রবার (৮ মে) সকালে বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুল আউয়াল মিন্টুর বাসায় তার ছেলে ও ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির পরাজিত মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল শ্রমিক নেতাদের সঙ্গে এক গোপন বৈঠকে মিলিত হন। সেখানে তাবিথ আউয়ালসহ দু’জন শ্রমিক নেতা উপস্থিত ছিলেন। ওই বৈঠকে মোটা অংকের টাকার উৎকোচ প্রস্তাব দেয়া হয় ওই দুই শ্রমিক নেতাকে। তারা লোভ সংবরণ না করে তাবিথের প্রস্তাবে রাজি হয়ে রাজপথে বিশৃঙ্খলা তৈরির সিদ্ধান্ত নেন।

এ ব্যাপারে কথা বলতে বাংলানিউজ ব্যাংকের পক্ষ থেকে যোগাযোগ করা হয় তাবিথ আউয়ালের সঙ্গে। তিনি এই প্রতিবেদককে জানান, আয়োজন করে এরকম কোন বৈঠক তিনি করেননি। তবে দু’জন শ্রমিক নেতা এসেছিলেন বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে। তাদের সঙ্গে সৌজন্যমূলক আলাপ হয়েছে মাত্র। তবে সেই আলাপের বিষয় কী, তা তিনি জানাতে অপরাগতা প্রকাশ করেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি সব সময় সরকারকে বেকায়দায় ফেলার অপতৎপরতা চালায়-এই স্বভাব তাদের পুরনো। এ থেকে তাদের রাজনৈতিক মতাদর্শেরই শুধু পরিচয় মেলেনা, পরিচয় মেলে দলীয় দৈন্যতারও।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি