বৃহস্পতিবার ১৭ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 1 » রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন খালেদা জিয়া!



রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইবেন খালেদা জিয়া!


বাংলা নিউজ ব্যাংক :
12.05.2021

খালেদা জিয়ার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি বরাবর ক্ষমা প্রার্থনা করলে মুক্তি পেতে পারেন খালেদা জিয়া। এটাই একমাত্র উপায়। সে পথেই হাটছে বিএনপি। বিএনপি’র দায়িত্বশীল সূত্র বলছে রাষ্ট্রপতির ক্ষমা চাওয়ার প্রস্তুতি নিচ্ছে দলটি।

খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশযাত্রার অনুমতি না দেওয়ায় পরিবারের পাশাপাশি উদ্বিগ্ন দলের নেতাকর্মীরা। হতাশ ও ক্ষুব্ধ হয়েছেন মাঠ পর্যায়ের নেতাকর্মীরা। কিন্তু আইনি জটিলতায় আটকে যায় বিষয়টি। তাই দলের কণ্ডারির উন্নত চিকিৎসা নিশ্চিত করতে তারা রাষ্ট্রপতির সরনাপন্ন হচ্ছেন।

সোমবার দিবাগত রাতে এক আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি বরাবর ক্ষমা প্রার্থনা করলে তিনি মুক্তি পেতে পারেন।

মন্ত্রী বলেন, সরকার যদি কোনো পদক্ষেপ নেয় তবে তা আইনের মাধ্যমে নিতে হয়। আইনে বলা আছে, প্রধানমন্ত্রী চাইলে যে কোনো দণ্ডপ্রাপ্ত আসামিকে শর্তসাপেক্ষে অথবা নিঃশর্তভাবে ৪০১ ধারা বলে মুক্তি দিতে পারেন। ৪০২ ধারার মাধ্যমে রাষ্ট্রপতিও এই ক্ষমতা প্রয়োগ করতে পারেন। এছাড়া রাষ্ট্রপতি সংবিধানের ৪৯ নম্বর আর্টিকেলের মাধ্যমে নিজ ক্ষমতাবলে যে কোনো দণ্ডপ্রাপ্ত আসামি সাধারণ ক্ষমা ঘোষণা করতে পারেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি