শুক্রবার ২৫ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » খালেদা জিয়ার বিদেশ যাত্রা : ধীরে ধীরে সন্ত্রাসী দলে পরিণত হচ্ছে বিএনপি



খালেদা জিয়ার বিদেশ যাত্রা : ধীরে ধীরে সন্ত্রাসী দলে পরিণত হচ্ছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
15.05.2021

নিউজ ডেস্ক: দুর্নীতিগ্রস্থ সুস্থ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে বিদেশ প্রেরণের বিভ্রান্তিকর দাবি উপস্থাপিত করে আন্দোলনে যাওয়ার পরিকল্পনা করছে বিএনপি। দলটি খালেদা জিয়ার বিদেশ যাত্রাকে কেন্দ্র করে নতুন করে আন্দোলন শুরু করার প্রস্তুতি নিচ্ছে বলে বিশ্বস্ত সূত্র নিশ্চিত করেছে।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক বিভুরঞ্জন সরকার বলেন, বর্তমানে বিএনপি রাজপথে নামার যে পরিকল্পনা গ্রহণ করছে তা দেশের শান্তিপূর্ণ অবস্থাকে আগুন সন্ত্রাসের পথে ধাবিত করে কিনা তা নিয়ে জনমনে যথেষ্ট শঙ্কা রয়েছে। কারণ বিগত বছরগুলোতে বিএনপি তাদের আন্দোলনের কর্মসূচিকে স্বাভাবিক অবস্থায় ধরে রাখতে ব্যর্থ হয়েছিল। তাদের কর্মসূচিগুলো যেন অগ্নি সন্ত্রাসের পথে না যায় সেদিকে বিএনপি নেতাদের খেয়াল রাখতে হবে। অন্যথায় বিএনপি জনবিচ্ছিন্ন হয়ে অস্তিত্ব সংকটে পড়বে।

এদিকে আন্দোলন পরিকল্পনা ও প্রস্তুতির বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বারবার হারতে হারতে সারা দেশের নেতাকর্মীরা মানসিকভাবে ভেঙে পড়েছেন। দলের সর্বোচ্চ দু’জন নেতা আদালতের রায়ে দণ্ডপ্রাপ্ত হয়েছেন। বিগত তিন বছর যাবত দলের শীর্ষ নেতা দুর্নীতির দায়ে কারাগার এবং গুলশানের ঘরে রয়েছেন। এতে বিএনপির ভেতর অভ্যন্তরীণ কোন্দলও চরম মাত্রা পেয়েছে। বর্তমানে তিনি করোনায় আক্রান্ত হওয়ায় আমাদের মনে একটি আশার প্রদীপ জ্বলেছে। আমারা চাই এই সুযোগে তাকে বিদেশ পাঠিয়ে দিতে। আর তাই আমি মনে করি কোন্দল ভুলে রাজপথের আন্দোলনও অব্যাহত রাখতে হবে। তাহলেই সফলতা আসবে। অন্যথায় মির্জা ফখরুল ও রুহুল কবির রিজভীর অভ্যন্তরীণ কোন্দলেই দলের অস্তিত্ব নিশ্চিহ্ন হয়ে যাবে।

অপরদিকে বিএনপির একটি সূত্র বলছে, খালেদা জিয়ার বিদেশ যাত্রার আন্দোলনের আগে সারা দেশে ফৌজদারি অপরাধে আটক নেতাকর্মীদের মুক্তির বিষয়টিকে প্রাধান্য দিয়ে কাজ শুরু করতে চায় দলটির একটি পক্ষ। বিএনপির সেই বিদ্রোহী পক্ষটি ইতোমধ্যেই গঠন করেছে দশটি বিভাগীয় কমিটি।

জানা যায়, এসব কমিটির নেতারা একদিকে ফৌজদারি অপরাধে আটক নেতাকর্মীদের আইনি সহায়তা দেওয়ার জন্য কাজ করবেন, অন্যদিকে হতাশায় আবর্তিত নেতাকর্মীদের উজ্জীবিত করতে প্রত্যেক জেলা সফর করবেন। এ কর্মসূচি শেষে আগামী এক মাসের মধ্যে খালেদা জিয়ার বিদেশ যাত্রার অনুমতির দাবিতে ফের আন্দোলনে যাওয়ার বিষয়ে একমত হয়েছেন দলটির বিভাজিত সেই অংশের নেতারা। তারা মনে করছেন, শুধু আইনি লড়াইয়ের মাধ্যমে খালেদা জিয়ার বিদেশ যাত্রার অনুমতি পাওয়া সম্ভব হবে না। এর জন্য রাজপথের আন্দোলনে সারাদেশে অগ্নিস্ফুলিঙ্গ সৃষ্টি করলেই সফলতা আসবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি