বৃহস্পতিবার ১৭ জুন ২০২১



দ্বিতীয় সারির নেতারা চালাচ্ছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
17.05.2021

নিউজ ডেস্ক: নানা অপকর্মে জড়িত থাকা ও দল পরিচালনায় ব্যর্থ হয়ে লোকলজ্জায় নিষ্ক্রিয় হয়ে পড়েছেন বিএনপির প্রথম সারির নেতারা। এ সুযোগে বিএনপির নেতৃত্ব দিচ্ছেন দলটির দ্বিতীয় সারির নেতারা। এতে দলটি চরম সংকটের মধ্যে পড়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলেন, ২০০১ সালে বিএনপি যখন ক্ষমতায় আসে তখন দলটির নেতারা নিজেদের ব্যক্তিস্বার্থ প্রতিষ্ঠা করতে নানা দুর্নীতির জালে জড়িয়ে পড়েন। এর উৎকৃষ্ট উদাহরণ দলটির দণ্ডপ্রাপ্ত চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া এবং লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তারা আরো বলেন, বিএনপির রাজনীতিতে অবিশ্বাস ও আনুগত্যের অনীহা দৃশ্যমান। ঐক্যবদ্ধ বিএনপিকে ভেঙে দিয়ে নেতারা বিভিন্ন-পন্থীদের ছায়াতলে আশ্রয় খোঁজার চেষ্টা করছেন। বিএনপি নেতাদের মধ্যে দলের প্রতি অভক্তি স্পষ্ট হয়েছে। খালেদা-তারেকের অশুভ ছায়া বিএনপিতে ভর করেছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিএনপিতে উপেক্ষিত হচ্ছেন। মির্জা আব্বাস ও তার স্ত্রীও দ্বিতীয় ও তৃতীয় সারির নেতাদের দ্বারা উপেক্ষিত। দলের দ্বিতীয় সারির ও নতুন নেতা দিয়ে বিএনপি চালাচ্ছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করে রাজনৈতিক বিশ্লেষক এ আরাফাত বলেন, নেতৃত্বের অভাবে বিএনপি এখন পাকিস্তানিদের পরিত্যক্ত সম্পত্তিতে রূপ নিয়েছে। বিএনপি নেতারা ঋণখেলাপি এবং দখলবাজ হিসেবে নিজেদের পরিচয় করিয়ে দিয়েছেন। দেশের ভেতরে জনসমর্থন না থাকায় তারা বিদেশি শক্তি দিয়ে ষড়যন্ত্র করছে। সর্বশেষ আল জাজিরার মিথ্যাচার তারই ধারাবাহিকতার একটি অংশ। দলটি জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিএনপি জনসমর্থন আদায়ের চেষ্টা না করে বিদেশি অপশক্তির নিকট কাকুতি-মিনতি করছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি