শুক্রবার ২৫ জুন ২০২১



রাজনীতির পুতুলে পরিণত হয়েছেন খালেদা


বাংলা নিউজ ব্যাংক :
18.05.2021

নিউজ ডেস্ক: রাজনৈতিক দল হিসাবে বিএনপি এ মুহূর্তে যে বড় সংকটে পড়েছে, তা বলার অপেক্ষা রাখে না। হেফাজতের তাণ্ডবের সঙ্গে সম্পৃক্ততা, মির্জা আব্বাস ইস্যুতে দলের ভেতরে বিভক্তি এবং খালেদা জিয়ার অসুস্থতা- সব মিলিয়ে দলের সংকটে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভূমিকা নিয়ে নেতাকর্মীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

দলের অনেকেই মনে করছেন, তারেক রহমানের জন্যই বিএনপির আজ এ অবস্থা। দলের অস্তিত্ব টিকে থাকা নিয়েও সংশয় রয়েছে তাদের। এ পরিস্থিতিতে বর্তমান সংকট কাটিয়ে নেতাকর্মীদের উজ্জীবিত করে ঘুরে দাঁড়ানোই বিএনপির মূল চ্যালেঞ্জ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিশ্লেষকদের মতে, ভুল রাজনীতির কারণে এখন ‘চোরাগলিতে’ আটকে আছে বিএনপি। দলের ভেতর বিভিন্ন ধরনের সংকটের মধ্যে করোনার ধাক্কায় আরো টালমাটাল বিএনপি। সাংগঠনিকভাবে ঘুরে দাঁড়ানো আরো কঠিন হয়ে পড়ছে দলটির।

এদিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন করোনাভাইরাসে আক্রান্ত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ নিতে চায় তার পরিবার। এ লক্ষ্যে দেশ ছাড়ার সব প্রস্তুতিও সম্পন্ন করেছেন খালেদা জিয়া ও তার পরিবার। এরই মধ্যে এ বিষয়ে পরিবার ও বিএনপির পক্ষ থেকে সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগও করা হয়েছে। হয়তো দুই এক দিনের মধ্যে এ বিষয়ে জানা যাবে।

খালেদা জিয়াকে বিদেশে নেয়ার বিষয়ে বিএনপির মধ্যে প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। নেতাকর্মীরা মনে করছেন, খালেদাকে বিএনপি থেকে পৃথক করার জন্য তার পুত্র তারেক রহমান নতুন চাল চেলেছেন। যদি খালেদা জিয়ার সঙ্গে বিএনপির সম্পর্ক ছেদ হয়, তাহলে দলটিতে বড় ধরনের গণপদত্যাগের ঘটনা ঘটতে পারে।

রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলছেন, শুরু থেকেই খালেদা জিয়াকে নিয়ে রাজনীতি করছে বিএনপি। দলের ক্ষমতা করায়ত্ত করার জন্য তারই জ্যেষ্ঠ পুত্র তারেক রহমান মূলত এর জন্য দায়ী। ক্ষমতা দখলের নেশায় দিন দিন খালেদা জিয়াকে রাজনীতির পুতুলে পরিণত করেছেন তিনি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি