শুক্রবার ২৫ জুন ২০২১



খালেদা জিয়ার মুক্তি ঠেকায় কে? সহায়তা করবে ইসরায়েল


বাংলা নিউজ ব্যাংক :
19.05.2021

নিউজ ডেস্ক: বিএনপির সঙ্গে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের বৈঠকের খবর বেশ পুরনো। ২০১৬ সালে ইসরায়েলি গোয়েন্দা মেন্দি এন সাফাদির সঙ্গে বিএনপির নেতা আসলাম চৌধুরীর বৈঠকের পর বিষয়টি আরো স্পষ্টভাবে জনসম্মুখে আসে। এবার বেগম জিয়ার মুক্তি আদায়ে ইসরায়েলকে কাজে লাগাতে তৎপরতা শুরু করেছে বিএনপি। দেশটির গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে একযোগে কাজ করে দুর্নীতির দায়ে দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগার থেকে বের করতে চাইছে বিএনপি। একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে এমন তথ্যের বিষয়ে জানা গেছে।

বিএনপি ঘনিষ্ঠ একটি সূত্র বলছে, ভারতের সঙ্গে বিএনপির সম্পর্ক তেমন ভালো নয়। তবে ইসরাইলের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত সুদৃঢ়। তাই খালেদা জিয়াকে মুক্ত করতে ইসরাইলের শরণাপন্ন হচ্ছে বিএনপি। যদিও ইহুদী রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে বাংলাদেশের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। সঙ্গে সকলেই জানে, ইহুদী রাষ্ট্র ইসরায়েল ফিলিস্তিনের অসংখ্য নিরীহ মুসলিমদের হত্যা করেছে। শত সমালোচনার সত্ত্বেও খালেদা জিয়াকে মুক্ত করাকে বেশি প্রাধান্য দিচ্ছে বিএনপি। আর এ কারণে ইসরায়েলের সঙ্গে যেকোনো সন্ধি করতে প্রস্তুত রয়েছে বিএনপি।

দুর্নীতির দায়ে কারান্তরীন হওয়া খালেদা জিয়া বর্তমানে করোনা ভাইরাস থেকে সুস্থ হয়ে হাসপাতালে রয়েছে। সুস্থ হবার পরও পরিবার চাচ্ছে তাকে চিকিৎসার জন্য বিদেশ পাঠিয়ে দিতে। কিন্তু চিকিৎসকরা খালেদা জিয়া সুস্থ বলে আখ্যায়িত করায় আপাতত তাকে বিদেশ পাঠানো যাচ্ছে না। আর এই কারণে অন্তত ইসরায়েলের সহযোগিতায় হলেও খালেদা জিয়াকে বিদেশ পাঠাতে চায় বিএনপি।

যদিও বিষয়টিকে হাস্যকর বলে দাবি করে রাজনৈতিক বিশ্লেষক বিভুরঞ্জন সরকার বলেন, বাংলাদেশ কারো কথা মতো চলে না। একজন চিহ্নিত অপরাধীকে শাস্তি দিতে বাংলাদেশকে কারো কাছে নতি স্বীকার করবে না।

তিনি আরো বলেন, তবে বিএনপির দৌড়-ঝাপ দেখে মনে হচ্ছে, তারা ক্ষমতায় আসার জন্য বাংলাদেশকে অন্য দেশের কাছে বিক্রি করে দিতেও প্রস্তুত রয়েছে। এটা খুবই দুঃখজনক। বিএনপির উদ্দেশ্যে শুধু একটাই কথা বলতে চাই ক্ষমতায় থাকাকালীন সময়ে যদি দেশ ও জনগণের কথা চিন্তা করতো তাহলে আজকে দলটির এই দুর্দশা ও পরনির্ভরশীলতা থাকতো না। ক্ষমতায় থাকাকালীন সময়ে পাকিস্তানের মতো জঙ্গি রাষ্ট্র ও দুর্নীতিবাজদের তোষামোদি করার কারণে আজকে বিএনপির এই করুণ পরিণতি হয়েছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি