শুক্রবার ১৮ জুন ২০২১



ঈদ শেষে ব্যর্থতায় ভেঙ্গে পড়ছে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
22.05.2021

নিউজ ডেস্ক : বিগত ১৪ বছরে উল্লেখযোগ্য কোনো আন্দোলন গড়ে তুলতে পারে নি বিএনপি। ক্ষমতা থেকে সরে যাওয়ার পর থেকে জনগণ এই পর্যায়ে মুখ ফিরিয়ে নিয়েছে যে, কোনো নির্বাচনেই দাঁড়াতে পারছে না তারা। বারবার ঈদের পর কঠোর আন্দোলনের ডাক দিলেও এবার ঈদ শেষে ব্যর্থতাই ডানা বেঁধেছে বিএনপির আকাশে। বিষয়গুলো নিয়ে খোদ বিএনপি নেতারাই খুশি নন। একাধিক ইস্যু থাকলেও কাজে লাগাতে পারেনি বিএনপি। হাইকমান্ডের ব্যর্থতার ছোঁয়া লেগেছে তৃণমূলেও। সব মিলিয়ে বিএনপি বর্তমান রাজনীতি নিয়ে অসন্তুষ্ট বিএনপির নেতৃবৃন্দ।

বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্র বলছে, ২০২০ সালে করোনা ভাইরাসের আক্রমণের পর থেকেই বিএনপির রাজনীতি ঘুরপাক খেয়েছে অনলাইন প্রেস ব্রিফিং, অভিযোগ, বিভিন্ন কমিটি নিয়ে অসন্তোষ, বিক্ষোভ, দলত্যাগ, ছাত্রদলের কমিটি নিয়ে সিনিয়র নেতাদের অবরুদ্ধ করে রাখার মতো ঘটনা নিয়ে। বিরোধী দলকে রাজনৈতিকভাবে প্রতিহত করার বদলে আন্তকোন্দল, বিভেদ ও মতপার্থক্য দূর করতেই বছর গেছে বিএনপির। বেগম জিয়ার মুক্তি নিয়ে আদালত ও রাজনীতিতেও ব্যর্থতার পরিচয় দিয়েছে বিএনপি। তৃণমূল পর্যায়ে বিভিন্ন জেলা, উপজেলা কমিটিগুলোও গঠন করতে ব্যর্থ হয়েছে দলটি।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে সুস্থ্য হবার পর খালেদা জিয়ার বিদেশ যাওয়া নিয়ে নাটক, ২০ দলীয় জোটের ভাঙ্গন, ঐক্যফ্রন্টের রাজনৈতিক নীরবতা, ১০ কাঠার প্লট চেয়ে বিএনপির সংরক্ষিত নারী আসনের সাংসদ ব্যারিস্টার রুমিন ফারহানার কেলেঙ্কারি, স্থায়ী কমিটিতে স্থান না পাওয়ায় নেতাদের ক্ষোভ আবার তারেক রহমানের একতরফা সিদ্ধান্ত বাস্তবায়ন ও রাজনৈতিক স্থবিরতায় দুজন সিনিয়র নেতার পদত্যাগ, ছাত্রদলের বেহাল দশা, বিভিন্ন ইস্যুতে নিয়মিত সংবাদ সম্মেলন করে রিজভীর নেতা হওয়ার খায়েশের মতো ঘটনায় বিএনপি জনগণের সমর্থন আদায় করতে ব্যর্থ হয়েছে। যার কারণে ঈদের পর আন্দোলন না করে ব্যর্থতা কাটিয়ে উঠতে মাথা ঘামাতে হচ্ছে দলটির হাইকমান্ডকে।

বিএনপির বিগত এক বছরের রাজনৈতিক চিত্রের বিষয়ে জানতে চাইলে দলটির স্থায়ী কমিটির অন্যতম সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিগত এক বছরে কৌশল নির্ধারণ করতে গিয়ে আমাদের কিছুটা বেকায়দায় পড়তে হয়েছে। আমরা অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে নতুন করে রাজনীতি করতে চাই। ব্যর্থতাই অনেক সময় সাফল্যের পথ দেখায়। আমরা সেই পথের সন্ধান করছি।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি