শুক্রবার ২৫ জুন ২০২১



গরমের পরে আন্দোলনে যাবে বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
24.05.2021

নিউজ ডেস্ক: কয়েক দিন ধরে ভাদ্র যেন চিরচেনা রূপ নিয়েছে। ভ্যাপসা গরম। এমন গরমে মানুষের প্রচুর ঘাম ঝরছে। এর সঙ্গে রয়েছে অস্বস্তির অনুভূতি। এই অবস্থা আরও কয়েক দিন থাকতে পারে। আর এ অবস্থা শেষ হলেই আন্দোলনে যাবে বিএনপি। দলের স্থায়ী কমিটির একাধিক সদস্য এর সত্যতা নিশ্চিত করেছেন।

মূলত, সোমবার (২৪ মে) বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে ২০ দলীয় জোটের বৈঠকে গরমের পর আন্দোলন বিষয়ে সিদ্ধান্ত হয়। প্রায় ২ ঘন্টাব্যাপী এই বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সূত্র জানায়, বৈঠকে বলা হয়েছে যে, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিদেশ যেতে পারবেন না। তাকে সরাসরি মুক্ত করতে হবে। আর এই জন্য প্রয়োজন কঠোর আন্দোলন। তবে এই মুহূর্তে আন্দোলন করলে প্রচুর গরম লাগবে। এমতাবস্থায় কর্মীরা আন্দোলনে গেলে কাহিল হয়ে যাবে। ফলে আন্দোলন বেশিদিন টিকিয়ে রাখা যাবে না। আর এ কারণে আমরা গরমের পর কঠোর আন্দোলন করবো।

বিষয়টিকে হাস্যকর দাবি করে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেন, বিএনপি বিগত ১৪ ঈদ থেকে বলে আসছিলো তারা ঈদের পর কঠোর আন্দোলন করবে। এখনো সেটা করতে পারেনি। এখন বলছে, গরমের পর আন্দোলন করবে। কয়েক দিন পর বলবে, শীতের পর আন্দোলন করবে। এভাবেই মাস পার হতে থাকবে। বিএনপির উচিত হাসির পাত্র না হয়ে এসব বাদ দিয়ে ২০২৫ সালের নির্বাচনের জন্য প্রস্তুতি নেয়া। আর এটাই হবে বিএনপির জন্য মঙ্গলকর।

তবে বিষয়টি ভিন্নভাবে ব্যাখ্যা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিগত সময়ে আমরা আন্দোলন করতে পারিনি, তার মানে এই নয় যে আমরা ভবিষ্যতেও আন্দোলন করতে পারবো না। সারা বাংলাদেশে বিএনপির অসংখ্য নেতাকর্মী রয়েছে। পূর্বে ব্যর্থ হয়েছিলাম কারণ আমাদের গঠনতন্ত্রে সমস্যা ছিলো। কিন্তু বর্তমানে আমরা অনেক বেশি শক্তিশালী। গরমের পরে কঠোর আন্দোলনের মাধ্যমে খালেদা জিয়াকে স্থায়ীভাবে মুক্ত করে আনবো।

এদিকে মির্জা ফখরুলের এমন বক্তব্যে খানিকটা হতাশ হয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, মির্জা ফখরুল সাহেব যতোই বলুক না কেন, বিএনপি আর সেই আগের অবস্থানে নেই। ১৪ বছরে আগে বিএনপি যে অবস্থায় ছিলো এখনো ঠিক একই অবস্থায় আছে। উল্টো অনেক নেতা বর্তমানে জেলে রয়েছেন। এছাড়া মনে করেছিলাম ঐক্যফ্রন্টের কারণে দলের শক্তি বাড়বে। কিন্তু তা হয়নি। ফলে সব দিক থেকেই আমরা পিছিয়ে আছি। এমতাবস্থায় আন্দোলন তো দূরের কথা, অস্তিত্ব সংকটে পড়েছে বিএনপি। ফলে গরমের পরে কঠোর আন্দোলনে যাবার স্বপ্ন কিভাবে বাস্তবায়ন করা হবে তা আমার মাথায় ধরছে না। শীত হলে একটা কথা ছিলো।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি