শুক্রবার ১৮ জুন ২০২১



হেফাজতের ঘাড়ে চেপে বিপদে জামায়াত


বাংলা নিউজ ব্যাংক :
26.05.2021

নিউজ ডেস্ক: ক্ষমতাসীন সরকারকে বেকায়দায় ফেলতে কৌশলে হেফাজতের ঘাড়ে চেপে বসে এখন নিজেরাই বিপাকে পড়েছে বাংলাদেশের নিষিদ্ধ রাজনৈতিক দল জামায়াতে ইসলামী বাংলাদেশ (জামায়াত)।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে কেন্দ্র করে স্বাধীনতা বিরোধী শক্তি জামায়াতের পরিকল্পনা ছিল দেশের রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল করা। এজন্য তারা একটি অরাজনৈতিক ইসলামি সংগঠনকে হাতিয়ার হিসেবে বেছে নিয়েছিল। তাদের কাঁধে ভর করে বাস্তবায়ন করতে চেয়েছিল তাদের সেই পরিকল্পনা।

তবে শেষ পর্যন্ত সে আশায় গুড়ে বালি। ‘অন্ধের যষ্ঠি’ হিসেবে নিজেদের যেটুকু রাজনৈতিক অবস্থান ছিলো, তাও হারালো দলটি। ফলে বর্তমানে ‘ভুলের মাশুল’ স্বরূপ অবস্থান সংকটে পড়েছেন জামায়াত নেতারা।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকেই বিলীন হতে থাকে স্বাধীনতাবিরোধী এ রাজনৈতিক দলটি। যুদ্ধাপরাধীদের বিচারে যখন একে একে জামায়াত নেতাদের মৃত্যুদণ্ডের রায় হওয়া শুরু করে, তখন থেকেই ভাটা পড়তে থাকে তাদের দলীয় রাজনীতি।

এ সময় বিএনপির কাঁধে ভর করে নেপথ্যে থেকে নির্বাচন ও সহিংসতায় অংশ নেয় দলটি। কিন্তু এসবও খুব একটা কাজে না দেয়ায় সর্বশেষ ‘দাবার গুটি’ হিসেবে তারা চেয়েছিলো হেফাজতের নেপথ্যে থেকে দেশব্যাপী তাণ্ডব চালানো।

কিন্তু তাণ্ডব চললেও আলোচিত হলো হেফাজত, বিলীন হলো জামায়াত। অথচ অর্থায়ন ও লোকবল প্রদানসহ কী করেনি জামায়াত!

এ ঘটনার জন্য জামায়াতের শীর্ষ নেতাদের ভুল সিদ্ধান্তকে দায়ী করে নাম প্রকাশে অনিচ্ছুক একজন জামায়াত নেতা বলেন, সরকারবিরোধী আন্দোলন করবে, ভালো কথা কিন্তু হেফাজতের নেপথ্যে থেকে কেন? তাদের পেছনে অর্থায়ন কী কম করেছে জামায়াত? কিংবা সহিংসতা সৃষ্টিতে তাদের থেকে কম মানুষ রাস্তায় নেমেছে? তাহলে আজ সব জায়গায় হেফাজতের নাম কেন হচ্ছে? সব ক্রেডিট কেন তাদের পকেটে গেল?

তিনি আরো বলেন, আগে মানুষের মধ্যে জামায়াতকে নিয়ে যে ধর্মীয় রাজনৈতিক অবস্থান ছিলো, সেটিও এখন আর নেই। এর মাশুল কে দেবে?

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জামায়াতের ধূর্ত ধর্মব্যবসায়ী নেতারা ভেবেছিলেন, পেছন থেকে হেফাজতকে ইন্ধন দিলেই দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হবে। আর বেকায়দায় পড়বে সরকার। ফায়দা হবে নিজেদের। কিন্তু সরকার যে দক্ষতার সঙ্গে এসব অপতৎপরতা রুখে দেবে, তা তারা ঘুণাক্ষরেও ভাবেনি। ভাবেননি হেফাজতের পেছনে থেকে কলকাঠি নাড়লে জামায়াতেরই ক্ষতি হবে। আর সেটাই হয়েছে। নেপথ্যের রাজনীতিই এখন তাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি