শুক্রবার ২৫ জুন ২০২১



পরাশ্রয়ী রাজনীতিতে ব্যস্ত বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
28.05.2021

নিউজ ডেস্ক: মুখে মুখে সাংগঠনিক কার্যক্রমের নামে নানা বুলি আওড়ালেও বাস্তবে এর ছিটেফোঁটাও দেখা যায় না বিএনপির কার্যক্রমে। সভা-সমাবেশ আর বক্তব্যের মাধ্যমে নয়াপল্টন কিংবা জাতীয় প্রেসক্লাবেই সীমাবদ্ধ রাখা হচ্ছে বিএনপির সব কর্মকাণ্ড।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সম্প্রতি দলের হাইকমান্ডকে না জানিয়ে বিএনপিকে মাঠে নামাতে একটি চক্র মরিয়া হয়ে উঠেছে। এ পরিস্থিতিতে বিএনপির মধ্যে শুরু হয়েছে ভাঙন আতঙ্ক।

দলীয় সূত্রে জানা যায়, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ নেতারা বিভিন্ন ইস্যুতে আন্দোলনের বিষবাষ্প ছড়ালেও রাজপথে বিএনপিকে নামাতে ব্যর্থ হয়েছেন। বিভিন্ন মহলের সঙ্গে আঁতাত করেই কৌশলে বিএনপিকে রাজপথ থেকে দূরে রাখছেন তারেক রহমানরা।

তারা বলেন, নিজেদের বিভিন্ন সুযোগ-সুবিধা ও স্বার্থের জন্যই বিএনপির দায়িত্বপ্রাপ্তরা দলকে ভুল পথে পরিচালিত করছেন। এর ফলে বিএনপি এখন সমঝোতাকারী ও আপোষকারীদের দলে পরিণত হয়েছে।

বিএনপির শীর্ষ এক নেতার মতে, বিএনপি এখন পরাশ্রয়ী রাজনীতি করছে। শীর্ষ নেতাদের সমঝোতার কারণে বিএনপি কোমর ভাঙা দলে পরিণত হয়েছে। তবে দলের নির্দেশনার বাইরে গিয়ে ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন ও শওকত মাহমুদরা বিএনপিকে সক্রিয় করতে রাজপথে নামার চেষ্টা করে। তাই তাদের শোকজ করা হয়েছে।

এদিকে দলের বিশ্বস্ত সূত্রে জানা গেছে, হাফিজ উদ্দিনরা তৃতীয় পক্ষের উসকানিতেই বিএনপিতে ভাঙন ধরানোর চেষ্টা করছেন। তাই তাদের খালেদা জিয়ার শত্রুই মনে করছেন মির্জা ফখরুলরা। তবে এই বিদ্রোহ দমন করতে শক্ত অবস্থান নিয়েছে বিএনপির হাইকমান্ড।

বিএনপির ভাইস চেয়ারম্যানদের শোকজ করায় দলের ঐক্য বিনষ্ট হবে কিনা অথবা বিএনপিতে ভাঙন আতঙ্ক আছে কিনা, এমন প্রশ্নের জবাবে দলের আরেক ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, দল থেকে তাদের শোকজ করা হয়েছে। তারা শোকজের জবাব না দেয়া পর্যন্ত এ বিষয়ে মন্তব্য করা উচিত হবে না।

এ বিষয়ে দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ডেইলি বাংলাদেশকে বলেন, আমাদের দলের গঠনতন্ত্রে আছে যদি কেউ দলের শৃঙ্খলাভঙ্গ করে, তাহলে তাকে শোকজ করা হবে। এটা দলের প্রচলিত একটি নিয়ম।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ডেইলি বাংলাদেশকে বলেন, দলের সিদ্ধান্তে দুই ভাইস চেয়ারম্যানকে শোকজ করা হয়েছে। শোকজের উত্তর পেলে পরবর্তীতে দলের অবস্থান সম্পর্কে আপনাদের জানানো হবে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি