বৃহস্পতিবার ১৭ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » স্বাধীনতাবিরোধী শক্তিই পাসপোর্টে ইসরায়েল ইস্যু নিয়ে গুজব ছড়াচ্ছে



স্বাধীনতাবিরোধী শক্তিই পাসপোর্টে ইসরায়েল ইস্যু নিয়ে গুজব ছড়াচ্ছে


বাংলা নিউজ ব্যাংক :
28.05.2021

নিউজ ডেস্ক: বাংলাদেশের ই-পাসপোর্ট থেকে ‘ইসরায়েল বাদে’ এই শব্দ দুটি বাদ দেওয়া নিয়ে তৈরি হয়েছে বিতর্ক। বিষয়টি নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

এই বিষয়ে স্বাধীনতাবিরোধী একটি পক্ষ বিষয়টি নিয়ে অপরাজনীতি করছে এবং গুজব ছড়িয়ে জনগণকে বিভ্রান্ত করতে চাচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সূত্রে জানা যায়, প্রায় ছয় মাস আগে ই-পাসপোর্ট থেকে ‘ইসরায়েল বাদে’ এই শব্দ দুটি বাদ দেওয়া হয়েছে প্রশাসনিক কারণে এবং এর সঙ্গে পররাষ্ট্রনীতির কোনও সম্পর্ক নেই। তবুও স্বাধীনতাবিরোধী বিএনপি-জামায়াত বিষয়টি নিয়ে নোংরা রাজনীতি করার চেষ্টা করছে। বিভ্রান্ত করতে চাইছে দেশের মানুষকে।

এমন পরিস্থিতিতে ফিলিস্তিনের রাষ্ট্রদূতকে সামনে রেখে ইসরায়েল বিষয়ে বাংলাদেশের অবস্থান ব্যাখ্যা করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। তিনি আশা প্রকাশ করেছেন, ভবিষ্যতে এটি নিয়ে কেউ আর কোনও ঝামেলা তৈরি করবেন না।

বুধবার (২৬ মে) সকালে ফিলিস্তিনের জনগণের জন্য মেডিকেল ত্রাণসামগ্রী প্রদান অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী বিষয়টি পরিষ্কার করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সব সময় প্যালেস্টাইন জনগণের পক্ষে আছি। ইসরায়েলকে আমরা স্বীকৃতি দিইনি এবং দেওয়ার কোনও ইচ্ছা আমাদের নেই। কয়েক মাস আগে আমাদের পাসপোর্ট থেকে ‘ইসরায়েল বাদে’ এই শব্দ দুটি বাদ দেওয়া হয়েছে প্রশাসনিক কারণে এবং এর সঙ্গে আমাদের পররাষ্ট্রনীতির কোনও সম্পর্ক নেই।

তিনি বলেন, আমি আবার বলতে চাই, আমাদের ফিলিস্তিন ও ইসরায়েল নীতির কোনও পরিবর্তন হয়নি। আমরা চাই না, এই বিষয় নিয়ে কেউ আবার ঝামেলা তৈরি করুক।

মন্ত্রী আরও বলেছেন, আমরা যেহেতু ইসরায়েলকে স্বীকৃতি দিইনি, সেজন্য ইসরায়েল ভ্রমণে আমাদের অনুমতির প্রশ্নই ওঠে না।

সে অনুষ্ঠানে ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ রামাদান বাংলাদেশের প্রশংসা করে বলেছেন, বাংলাদেশের জনগণ সব সময় আমাদের সঙ্গে ছিল এবং আছে। সম্প্রতি এই সংকটময় মুহূর্তে বাংলাদেশিরা আমাদের জন্য অনেক সহায়তা দিয়েছে।

কিন্তু তারপরও জনবিচ্ছিন্ন বিএনপি-জামায়াত জনগণকে বিভ্রান্ত করার জন্য বিষয়টি নিয়ে অপরাজনীতি করে আসছে বলে বাংলা নিউজ ব্যাংককের কাছে রাজনৈতিক বিশ্লেষকরা মত প্রকাশ করেছেন।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি