শুক্রবার ১৮ জুন ২০২১



সরকার উৎখাতে তারেকের বিগ প্লান


বাংলা নিউজ ব্যাংক :
29.05.2021

নিউজ ডেস্ক: সরকার উৎখাতে আবার নতুন ষড়যন্ত্রের খবর পাওয়া যাচ্ছে। ষড়যন্ত্রকারীদের নেতা লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া।

এবার এই পরিকল্পনার নাম দেয়া হয়েছে বিগ প্লান। এক সাথে সচিবালয় সহ বিভিন্ন জায়গায় অশান্তি, সরকার বিরোধী প্রকাশ্য বিদ্রোহের মাধ্যমে সরকার উৎখাতের পরিকল্পনা নেয়া হয়েছে এই পরিকল্পনায়। একাধিক গোয়েন্দা সূত্র বলছে এটি রাজনৈতিক আন্দোলন, জ্বালাও পোড়াও নয় বরং সরকারের ভেতরের ক্রিয়াশীল শক্তিগুলোকে দিয়ে স্যাবোটাজ করানোই এই বিগ প্লানের লক্ষ্য।

সংশ্লিষ্ট সূত্র গুলো বলছে, সরকারের মন্ত্রীদের ঘনিষ্ঠ আত্মীয় স্বজনকে টোপ দিয়ে নানারকম অপকর্ম করানো। সচিবালয়ে কর্মকর্তাদের পদোন্নতি বঞ্চনা নিয়ে রাস্তায় নামা, বিভিন্ন স্থানে স্থানীয় জনপ্রতিনিধিদের অসন্তোষ। বিভিন্ন শ্রেণীপেশার মানুষের দাবী দাওয়া নিয়ে আন্দোলনে উস্কে দেয়াই এই পরিকল্পনার প্রধান প্রধান দিক বলে জানা গেছে।

সরকারের ভেতর যারা দুর্নীতিবাজ তাদের নানারকম টোপ দেয়া হচ্ছে। এসব টোপের ফলে তাদের কথাবার্তাগুলো রেকর্ড করা হচ্ছে। একজন বিতর্কিত মন্ত্রী পুত্রের টাকা লেনদেনের একরকম তথ্য প্রমাণ নেয়া হয়েছে। এরকম বেশ কয়েকজনের নানা অনিয়ম ও দুর্নীতির তথ্য খুব শিগগিরই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হবে। এর সঙ্গে সঙ্গেই সমাজের সুশীল শ্রেণীকেও সক্রিয় করা হবে। প্রথম আলোর জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনার ঘটনার পর তারেকরা এই পরিকল্পনায় আরো আশাবাদী।

তারেকের প্লানে এব্যাপারে একটি বড় ইস্যু হলো সচিবালয়। তারেকের লোকজন দীর্ঘদিন ধরে সচিবালয়ে কাজ করছে। এখন প্রশাসনে আওয়ামীপন্থীরাই বরং কোণঠাসা বিএনপি-জামাতপন্থী এবং সুবিধাবাদীরাই ক্ষমতাবান। তাই বিএনপি নিয়ন্ত্রিত সচিবালয়ে একটা বড় কাণ্ড ঘটাতে চায় তারেক। এমন একটা পরিস্থিতি যাতে সচিবালয়েই একটা অস্থিরতা তৈরি হয়।

তবে তারেকের বিগ প্লানের সবচেয়ে বড় দিক হলো শ্রেণী পেশার মানুষের আন্দোলন। শিক্ষক, শ্রমিক, গার্মেন্টস কর্মী, চিকিৎসক, কৃষিবিদ সহ বিভিন্ন পেশার মানুষের মধ্যে কাজ করছে তারেকের টীম, এমন তথ্য পাওয়া যাচ্ছে। অনেকেই বলছেন, সাম্প্রতিক সময়ে প্রকৃচি সক্রিয় হওয়া ইঙ্গিত পূর্ণ। পেশাজীবীরা যদি তাদের ইস্যু নিয়ে আন্দোলন করে, আর নীল নক্সার পরিকল্পনা গুলো যদি এগোয় তাহলে তারেকের পরিকল্পনা ‘বিগ বি’ বাস্তবায়িত হবে বলে বলা হচ্ছে। কিন্তু রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, তারেকের এসব উদ্ভট ষড়যন্ত্র এখন বাংলাদেশের বাস্তবতা বিবর্জিত। তারেক বদলে যাওয়া বাংলাদেশের বাস্তবতাই বুঝতে পারছে না।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি