শুক্রবার ২৫ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » এখনো জনগণের কাছে ভালো সাজার বৃথা চেষ্টায় বিএনপি



এখনো জনগণের কাছে ভালো সাজার বৃথা চেষ্টায় বিএনপি


বাংলা নিউজ ব্যাংক :
01.06.2021

নিউজ ডেস্ক : ব্যর্থতার অপর নামে পরিণত হয়েছে বিএনপি। বিগত ১৪ বছরে কোনো নির্বাচনে জয় তো দূরের কথা, প্রায় সময় অনেক নেতার হয়েছে জামানত বাজেয়াপ্ত। এর নেপথ্য কারণ হিসেবে জানা গেছে দলীয় বিভক্তি, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের স্বৈরাচারী মনোভাব, সাংগঠনিক ভঙ্গুরতা ও জ্যেষ্ঠ নেতাদের মধ্যে দ্বন্দ্ব।

এদিকে সূত্র বলছে, নিজেদের এসব দুর্বলতাকে আড়াল করতেই বিএনপি দেশীয়-আন্তর্জাতিক বিভিন্ন মহলে নালিশ করে বেড়াচ্ছে। জনগণের কাছে ‘ভালো সাজতে’ তাদের এই পন্থা পুরোপুরি ব্যর্থ বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনরা। তারা বলছেন, বিএনপির এই নোংরামি মানুষ বুঝে গেছে। যার প্রমাণ বিএনপি নেতারা বর্তমানে ঘরে বসে রয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, মাঠের রাজনীতিতে পুরোপুরি ব্যর্থ দল বিএনপি। দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে দলটি নিজেদের ভুলেই রয়েছে ক্ষমতার বাইরে। অথচ এই দীর্ঘ সময়ে দলটির রাজনৈতিক দুর্বলতা কাটেনি। আসেনি লক্ষণীয় পরিবর্তনও। উপরন্তু দুর্নীতির দায়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সাজা ভোগ করছেন, একই অপরাধে দেশছাড়া দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও। তবে দেশছাড়া হলেও লন্ডনে বসে ঠিকই তারেক হুকুম চালাচ্ছেন। ন্যায়-অন্যায় না বুঝে টাকার কাছে বিক্রি করছেন পদ পদবী। যার ফলে দলের দুর্দিনের পরীক্ষিত নেতাকর্মীরা হচ্ছেন পদবঞ্চিত। নির্দ্বিধায় ছাড়ছেন দল। অথচ এতে ভ্রুক্ষেপ নেই লন্ডনে আয়েশি জীবন পালন করা তারেকের। কারণ তিনি টাকা চেনেন, চেনেন নারী। এর বাইরে অন্যকিছুতে তার আগ্রহ নেই।

এমতাবস্থায় দিশেহারা বিএনপি রাজনৈতিক অঙ্গনে ‘বিশেষ’কোন সুবিধা করতে না পারায়, পরিণত হয়েছে নালিশ সর্বস্ব দলে। সংবাদ সম্মেলন কিংবা বিক্ষোভ সমাবেশ করে তারা গণমাধ্যমের কাছে মিথ্যে নালিশে ব্যস্ত। যার কোন ভিত্তিই নেই। তবে জনবিচ্ছিন্ন বিএনপির এই ভাঁওতাবাজি জনগণ মেনে নেয়নি। যোগ্য জবাব দিয়েছে বিগত অনুষ্ঠিত সবগুলো নির্বাচনে।

এ ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায় বলেন, রাজনীতির মাঠে জনগণ বিএনপিকে প্রত্যাখ্যান করেছে। তবে মানুষ প্রত্যাখ্যান করলেই নালিশ করতে হবে-এমনটা কোথাও লেখা নেই। এটা দুর্বলতার বহিঃপ্রকাশ বৈ অন্যকিছু নয়।

রাজনৈতিক বিশ্লেষক ড. মীজানুর রহমান বলেন, নিজেদের সাংগঠনিক দুর্বলতা ঢাকতে বিএনপি বারবার কূটনৈতিকদের দ্বারস্থ হচ্ছে। তাদের কাছে নালিশ দিচ্ছে, কিন্তু কী লাভ? তারা তো অপ্রিয় সত্যটা জানেন যে, বিএনপি জনবিচ্ছিন্ন একটি দল। তাই রাজনৈতিকভাবে কোনকিছুই মোকাবিলা করার ক্ষমতা তাদের নেই, যা একটি ক্ষয়িষ্ণু দলের অদ্বিতীয় লক্ষণ।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি