বৃহস্পতিবার ১৭ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » খালেদা জিয়াকে মুক্ত করতে বিএনপির দৌড়ঝাঁপ, বিরক্ত তারেক



খালেদা জিয়াকে মুক্ত করতে বিএনপির দৌড়ঝাঁপ, বিরক্ত তারেক


বাংলা নিউজ ব্যাংক :
01.06.2021

নিউজ ডেস্ক : দুর্নীতি মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে যেকোনো উপায়ে মুক্ত করতে তোড়জোড় শুরু করেছে বিএনপি। দলটির মহাসচিব থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ের নেতারা সরকার থেকে শুরু করে কূটনৈতিক পাড়ায় দৌড়ঝাঁপ করছেন। বেগম জিয়ার পরিবারের পক্ষ থেকে অসুস্থতার অজুহাত দিয়ে বিদেশ প্রেরণের চেষ্টা চালাচ্ছে। অপরদিকে বেগম জিয়ার মুক্তি নিয়ে তারেক রহমানের নির্বিকার ভূমিকা নিয়ে বিভ্রান্তি ও অসন্তোষ দেখা দিয়েছে বিএনপির রাজনীতিতে।

বিএনপির একাধিক দায়িত্বশীল সূত্রের বরাতে বেগম জিয়ার মুক্তি নিয়ে দল ও তারেক রহমানের অবস্থানকেন্দ্রীক দ্বন্দ্বের বিষয়ে জানা গেছে।

বিএনপির অভ্যন্তরীণ একটি সূত্র বলছে, বেগম জিয়ার বয়স, অপরাধের মাত্রা ও দলের সাংগঠনিক ভঙ্গুরাবস্থা বিবেচনা করে মানবিকতার দোহাই দিয়ে তার মুক্তির বিষয়ে সরকারের সাথে যোগাযোগ করছেন মির্জা ফখরুল ও অন্যান্যরা। দলকে রাজনীতিতে টিকিয়ে রাখতে হলে বেগম জিয়ার মুক্তির বিকল্প কিছু দেখছেন না তারা। কারণ বেগম জিয়ার অনুপস্থিতিতে রাজনীতিতে ভঙ্গুর বিএনপির জায়গা দখল করে নিচ্ছে ছাত্র অধিকার ও অন্যান্য দলগুলো। বেগম জিয়ার অনুপস্থিতি বিএনপিকে ভোগাচ্ছে। যার কারণে মানবিকতা দোহাই দিয়ে হলেও রাজনীতির স্বার্থে বেগম জিয়ার মুক্তি চান মির্জা ফখরুলরা। সেই লক্ষ্যে তারা সরকারের বিভিন্ন মহলে যোগাযোগ করছেন, কূটনৈতিক দৌড়ঝাঁপ শুরু করেছেন। তারা যেকোনো মূল্যে বেগম জিয়ার মুক্তি চান। অন্যদিকে বেগম জিয়ার পরিবারও তার মুক্তি চান। সেই মুক্তি যে কোনো উপায় হলেও তাদের আপত্তি নেই। কিন্তু বেগম জিয়ার মুক্তির ইস্যুতে দল ও পরিবারের দাবির বিষয়ে একমত নন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বেগম জিয়ার মুক্তিতে সরকারের কাছে সহায়তা কামনাকে তিনি রাজনৈতিক পরাজয় বলেই মনে করছেন।

লন্ডনভিত্তিক বিএনপির একটি সূত্র বলছে, দাতা সংস্থা-বিদেশি আইনজীবীদের পরামর্শে মানবতার দোহাই কিংবা বেগম জিয়ার মুক্তি নিয়ে চিন্তিত নন তারেক। তবে লন্ডনে গুঞ্জন রয়েছে, দলীয় ক্ষমতা হারানোর ভয় পাশাপাশি দুর্নীতির অভিযোগ করে মুক্তি নিলে বিএনপি বাংলাদেশে রাজনৈতিক অবস্থান হারাবে-এমন শঙ্কা থেকেই বেগম জিয়ার মুক্তি নিয়ে কোন বড় ধরণের চাপ নিচ্ছেন না তারেক। বেগম জিয়ার মুক্তির ইস্যুকে তিনি প্রাত্যহিক রাজনৈতিক কর্মসূচি হিসেবেই বিবেচনা করছেন। সেই অর্থে বেগম জিয়ার মুক্তির জন্য মির্জা ফখরুলদের দৌড়ঝাঁপকে নিষ্ফল আবেদন বলেই মনে করছেন রাজনীতি সংশ্লিষ্টরা।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি