শুক্রবার ১৮ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 3 » তারেকের পদত্যাগ চায় বিএনপির বিদেশী নেতারাও



তারেকের পদত্যাগ চায় বিএনপির বিদেশী নেতারাও


বাংলা নিউজ ব্যাংক :
04.06.2021

নিউজ ডেস্ক: বিগত এক যুগ থেকে প্রায় প্রতিটি নির্বাচনে শোচনীয় পরাজয় ও খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে আন্দোলনে ব্যর্থতার জন্য তারেক রহমানের নেতৃত্বকে দায়ী করছেন বিএনপির বিদেশ শাখার নেতারা।

দুর্নীতির অভিযোগ, নেতৃত্বের অসঙ্গতি ও খালেদা জিয়ার মুক্তিতে বৈদেশিক চাপ সৃষ্টিতে গ্রহণযোগ্যতার প্রশ্ন অর্থাৎ দলকে রাজনীতিতে ফিরিয়ে আনতে প্রশ্নবিদ্ধ নেতৃত্ব সরিয়ে দেয়ার পক্ষেই মত দিয়েছেন বিএনপির বিভিন্ন দেশের নেতারা।

যুক্তরাজ্য ও কানাডা বিএনপির দুজন নেতার সঙ্গে কথা বলে এমনটাই জানা গেছে। তাদের মতে, খালেদা জিয়ার মুক্তি আদায়, দলের পুনর্জাগরণ এবং হারানো বৈদেশিক সমর্থন আদায় করতে হলে তারেক রহমানের দলের নেতৃত্ব ছেড়ে দেয়ার বিকল্প নেই।

যুক্তরাজ্য বিএনপির সংস্কৃতি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব ক্ষোভ প্রকাশ করে বলেন, বিগত এক যুগে বিএনপির রাজনীতিতে শুধু হতাশা দেখেছি। সেই হতাশা ও ব্যর্থতার প্রতিফলন ঘটেছে প্রতিটি নির্বাচনের ফলাফলে। বিএনপি সাংগঠনিকভাবে ভেঙে পড়েছে দুর্বল ও ব্যর্থ নেতৃত্বের কারণে। এছাড়া শুনতে খারাপ লাগলেও এটি সত্য যে, দুর্নীতি ও নানা অপরাধের কারণে তারেক রহমানের নেতৃত্ব আজ দেশ ও বিদেশে প্রশ্নবিদ্ধ। খালেদা জিয়ার মুক্তি নিয়েও প্রশ্নবিদ্ধ নেতৃত্বের সংঘাত ও বিভেদ লক্ষণীয়।

তিনি আরো বলেন, কিছু রাজনৈতিক ভুলের কারণে বর্তমানে বিদেশেও বিএনপিকে বিব্রতকর অবস্থায় পড়তে হচ্ছে। এ অবস্থায় নেতৃত্ব পরিবর্তন জরুরি হয়ে পড়েছে। যদিও এ মুহূর্তে তারেক রহমানের বিকল্প হাতে নেই বিএনপির। কিন্তু বৃহত্তর স্বার্থে তারেক রহমানের উচিত এসব চাপ ও গ্রহণযোগ্যতার বিষয়গুলো মাথায় রেখে নেতৃত্ব হাত বদলের চিন্তা করার।

এদিকে কানাডা বিএনপির নেতা ফয়ছল চৌধুরী বলেন, খালেদা জিয়ার মুক্তির ইস্যুতে ইউরোপ বিএনপির নেতারা বিভিন্ন মহলে যোগাযোগ করেছিল। কিন্তু দুর্নীতি ও জঙ্গিবাদে জড়িত থাকার অভিযোগ থাকায় বিএনপির নেতৃত্ব পরিবর্তন ছাড়া বিএনপিকে সহায়তা করতে নারাজ দাতা ও লবিস্টরা। বিব্রতকর হলেও সত্য যে, বিভিন্ন মহল থেকে তারেক রহমানকে দলীয় পদ থেকে সরে দাঁড়াতে বলা হচ্ছে। সত্যি বলতে গেলে বিএনপিকে বাঁচাতে হলে তারেক রহমানের উচিত পদ ছেড়ে নিজেকে শুদ্ধ করা।

 



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি