শুক্রবার ২৫ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 4 » বাংলাদেশকে ঘিরে নতুন ষড়যন্ত্র জামায়াতের, সাবধান



বাংলাদেশকে ঘিরে নতুন ষড়যন্ত্র জামায়াতের, সাবধান


বাংলা নিউজ ব্যাংক :
06.06.2021

নিউজ ডেস্ক:বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সংগঠন হিসেবে জামায়াতে ইসলামী নিষিদ্ধ হিসেবে বিবেচিত হয়েছে বহু বছর আগেই। দলটির বিরুদ্ধে যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধের সাত ধরনের অভিযোগ রয়েছে যা আদালতের মাধ্যমে প্রমাণিত হয়েছে। মুক্তিযুদ্ধের সময় তাদের সকল অন্যায় কীর্তিকলাপ আজ প্রকাশ্য।

রাজনৈতিকভাবে অপরাধপ্রবণ এই সংগঠনটি দেশের স্বাধীনতায় বিশ্বাসী ছিল না কোনো কালেই। তাই বাংলাদেশকে ঘিরে জামায়াতে ইসলামীর চিন্তা একটু ভিন্ন ধরনের। তারা দেশকে পাকিস্তানের অনুগত ভূখণ্ড বানাতে এক গভীর ষড়যন্ত্রে এখনও লিপ্ত রয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে।

জানা যায়, যুদ্ধাপরাধের দায়ে শীর্ষনেতাদের দণ্ড কার্যকরের পর বিপর্যস্ত হয়ে পড়ে বাংলাদেশ জামায়াতে ইসলামী। মধ্যমসারির নেতাদের হাতে নেতৃত্ব থাকলেও মূলত এখন এ দল পরিচালিত হচ্ছে বিদেশ থেকে। জানা গেছে, কৌশল হিসেবে তারা ১৯৭২-৭৫ এ যেভাবে সংগঠনটি পরিচালনা করতো বর্তমানে ঠিক সেভাবেই করছে।

সূত্র বলছে, বর্তমানে বাংলাদেশের জামায়াতের কার্যক্রম নেই বললেই চলে। দলের একটি অংশ একাত্তরে তাদের ভূমিকার পরিপ্রেক্ষিতে দল থেকে বেরিয়ে নতুন আরেকটি রাজনৈতিক দল গঠন করেছে। এদিকে বিরোধী দলের ছায়াতলে জামায়াত এখন সাংগঠনিকভাবে কার্যক্রম চালাতে পারছে না বললেই চলে। এমন বাস্তবতায় জামায়াত নতুন কৌশলে বা ভিন্ন কৌশলে সংগটিত হচ্ছে বিদেশে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক দলছুট জামায়াতের এক রুকন বলেন, যুদ্ধাপরাধীদের বিচারে জামায়াতের যেসব যুদ্ধাপরাধী নেতা দণ্ডিত হয়েছে তাদের সন্তানরা বেশিরভাগই বিদেশে অবস্থান করছে। তারা সেখান থেকেই বিভিন্ন নির্দেশনা দিচ্ছে। একে অপরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে এবং বাংলাদেশকে ঘিরে নতুন ষড়যন্ত্র করছে।

অনুসন্ধানে উঠে এসেছে, কয়েকটি দেশে জামায়াত এখনও তাদের কার্যক্রম পরিচালিত করছে। পাকিস্তান এর মধ্যে অন্যতম। বর্তমান জামায়াতের মূল সংগঠন হলো জামায়াতে ইসলামী পাকিস্তান। রাজনীতিতে নিবন্ধনের আগে বাংলাদেশেও জামায়াতে ইসলামী পাকিস্তান নামেই সংগঠনটি পরিচালিত হতো। আর তাই জামায়াতের কর্মপন্থা, আদর্শ, নীতি ইত্যাদি সবকিছুই পাকিস্তানের। এখনো তাদের বেশিভাগ কর্মকাণ্ড সেখান থেকেই নিয়ন্ত্রণ হচ্ছে।

এ বিষয়ে এক রাজনৈতিক বিশ্লেষক বলেন, জামায়াত মূলত একটি সন্ত্রাসবাদী সংগঠন। বিদেশে তারা যেভাবে ষড়যন্ত্র করছে সে বিষয়ে সজাগ থাকতে হবে। তা না হলে ভবিষ্যতে তারা বড় ধরনের তৎপরতায় জড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি