শুক্রবার ২৫ জুন ২০২১
  • প্রচ্ছদ » Lead 2 » বিএনপিতে খালেদা জিয়ার মুক্তিতে ক্ষতিগ্রস্ত হবেন যারা



বিএনপিতে খালেদা জিয়ার মুক্তিতে ক্ষতিগ্রস্ত হবেন যারা


বাংলা নিউজ ব্যাংক :
06.06.2021

নিউজ ডেস্ক: বেগম জিয়ার মুক্তি আন্দোলনে শুধুমাত্র বিএনপির নৈতিক সমর্থন থাকলেও জোট দল এবং নির্বাচনে জয়ী হবার স্বার্থে করা বিতর্কিত জোট ঐক্যফ্রন্টের তরফ থেকে কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাচ্ছে না বিএনপি। ড. কামালরা বেগম জিয়ার মুক্তি নিয়ে বিএনপির কর্মতৎপরতা থেকে কৌশলে দূরত্ব বজায় রাখছেন বলেও রাজনীতিতে গুঞ্জন উঠেছে।

নির্দিষ্ট একটি মহলের ইশারায় ঐক্যফ্রন্টের নেতারা বেগম জিয়ার মুক্তিতে নীরবতা পালন করছেন। কারণ বেগম জিয়ার মুক্তির বিষয়ে ঐক্যফ্রন্ট নেতাদের মনোভাব ইতিবাচক নয়।

এদিকে, বেগম জিয়া মুক্ত হলে বিএনপির জোট শরিক এবং ঐক্যফ্রন্ট সমর্থিত ড. কামাল ও মাহমুদুর রহমান মান্নাদের গুরুত্ব কমে যেতে পারে- এমনটা ভেবেই উক্ত নেতারা মুখে কুলুপ এঁটেছেন বলে মনে করেন বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু।

দুদু’র মতে, বেগম জিয়াকে নিয়ে অনেক মহলেরই পলিটিক্যাল অ্যালার্জি রয়েছে। ক্ষমতায় থাকলে কিন্তু এমনটা হতো না। ঐক্যফ্রন্টের নেতারা দায়সারা মনোভাব দেখিয়ে দু’একবার ম্যাডামের মুক্তি চাইলেও দীর্ঘসময় ধরে নিশ্চুপ রয়েছেন। বেগম জিয়াকে সম্ভবত ঐক্যফ্রন্টে নেতৃত্বের প্রতিদ্বন্দ্বী মনে করেই ড. কামালরা এমন করছেন। গুঞ্জন শুনছি, বেগম জিয়ার মুক্তির বিষয়ে একমত নন ঐক্যফ্রন্টের নেতারা।

তিনি আরো বলেন, বিএনপির ব্যানারে নির্বাচন করতে দ্বিধা না থাকলেও দলীয় নেত্রীর মুক্তিতে বিভক্তি স্পষ্ট। ড. কামালরা যদি কারো নির্দেশে বিএনপিকে নিয়ে রাজনৈতিক খেলায় মত্ত হন তবে বিষয়টি রাজনৈতিক বেইমানির শামিল হবে।

বিষয়টিকে ভিন্নভাবে ব্যাখ্যা করে ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বেগম জিয়ার মুক্তি নিয়ে আমরা কিন্তু পুরোপুরি নীরব ছিলাম না। দুদু একতরফা অভিযোগ করছেন। বেগম জিয়ার মুক্তি বিএনপির একান্ত ব্যাপার। তিনি তো দুর্নীতি মামলার দণ্ডপ্রাপ্ত আসামি। এছাড়া ড. কামাল তো আইনের মানুষ। আদালতের রায়কে অমান্য করে মুক্তি চাওয়াটাও আইনের প্রতি অশ্রদ্ধার শামিল।

তিনি আরো বলেন, নিজের কাজ নিজেই করতে হবে বিএনপিকে। বিএনপির সাংগঠনিক শক্তি পরীক্ষা করার জন্যই এই ইস্যুতে নীরবতা পালন করছেন ড. কামাল। অন্যকে দোষারোপ করার আগে নিজেদের গৃহবিবাদ থামাতে সক্ষম হলেই কেবল বেগম জিয়ার মুক্তি আন্দোলনকে তরান্বিত করতে পারবে বিএনপি, অন্যথায় নয়।



এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি